বুধ ও বৃহস্পতিবার সংলাপে বসছে দক্ষিণ ও উত্তর কোরিয়া

১০ জুন,২০১৩

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
সিউল/পিয়ংইয়ং: সোমবার দক্ষিন ও উত্তর কোরিয়ার সরকার তাদের দ্বিপাক্ষিক বিরোধ নিরসনে সংলাপে বসতে একমত হয়েছে। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে আগামী বুধ ও বৃহস্পতিবার এ সংলাপ অনুষ্ঠিত হবে। এর ফলে কোরীয় উপদ্বীপের অস্থিরতার একটি সমাধান হবে বলে ধারণা করা হচ্ছে। খবর সিনহুয়া’র।

দক্ষিণ কোরীয় বার্তা সংস্থা ইউনহাপ জানায়, সোমবার দক্ষিণ কোরিয়ার সীমান্তবর্তী গ্রাম পানমুনজোমে অনুষ্ঠিত দুদেশের কার্য সম্পাদন পর্যায়ের এক আলোচনা সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ১৭ ঘন্টা ধরে আলোচনার পর দুদেশ দুটি ভিন্ন ভিন্ন  বিবৃতির মাধ্যমে এ সিদ্ধান্তের কথা জানায়।

উত্তর কোরীয় বার্তা সংস্থা কেসিএনএ জানায়, সংলাপে উত্তর কেরিয়ার কায়েসং শিল্প এলাকার কর্মকান্ড স্বভাবিক করা, মাউন্ট কুমগাংয়ে পর্যটনের দরজা খুলে দেয়া এবং কোরীয় যুদ্ধের ফলে বিভক্ত হয়ে পড়া পরিবারগুলোর পুনর্মিলনের মতো বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে।

গত বৃহস্পতিবার উত্তর কোরিয়াই প্রথমে এ সংলাপের প্রস্তাব দিলে দক্ষিণ কোরিয়া তা লুফে নেয়।

উত্তর কোরিয়া গত বছর ১২ ডিসেম্বরে একটি রকেট উৎক্ষেপন করলে এবং এ বছর ১২ ফেব্রুয়ারি তাদের তৃতীয় পরমাণু পরীক্ষা চালালে কোরীয় উপদ্বীপের দেশ দুটির মধ্যে ব্যাপক উত্তেজনা দেখা দেয়।

এ প্রেক্ষিতে এ বছর ৭ মার্চ জাতিসংঘ একটি সাধারণ প্রস্তাব গ্রহন করে দাবি করে যে উত্তর কোরিয়ার আর কোন পারমানবিক পরীক্ষা চালানো উচিৎ হবেনা এবং পরমাণু অস্ত্র তৈরির প্রকল্প ত্যাগ করে জাতিসংঘের গৃহীত পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তিতে ফিরে যাওয়ার ও আহবান জানায়।

ওদিকে ইতোমেধ্য ১ মার্চ থেকে যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়া যুদ্ধ প্রস্তুতি হিসেবে তাদের দুইমাসের যৌথ সামরিক মহড়া শুরু করে দেয়। উত্তর কোরিয়া এর তীব্র বিরোধীতা করে এবং ১১ মার্চ থেকে উত্তর কোরিয়া ১৯৫০-৫৩ সালের কোরীয় যুদ্ধের অবসানে গৃহীত অস্ত্র বিরতি চুক্তি বাতিল করার হুমকি দেয়।

এরপর কোরীয় উপদ্বীপের অস্থিরতা আরো বেড়ে যায় যখন যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর বি-টু গুপ্ত বোমারু বিমান ২৮ মার্চ থেকে দক্ষিণ কোরিয়ায় সামরিক মহড়া শুরু করে।

এশিয়া পাতার আরো খবর

জাহাজডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৬৪

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনসিউল: দক্ষিণ কোরিয়ার ডুবে যাওয়া জাহাজ থেকে রবিবার পর্যন্ত ৬৪টি লাশ উদ্ধার করা হয়েছে। এখনো ২৪০জন . . . বিস্তারিত

পাকিস্তানে সড়ক দুর্ঘটনায় নিহত ৪২

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনসুক্কুর: পাকিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সিন্ধ প্রদেশের সুক্কুর জেলায় যাত্রীবাহী বাসের সঙ্গে লর . . . বিস্তারিত

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: ০১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: [email protected]