সম্পত্তি কমিয়ে বলায় ফোর্বসের বিরুদ্ধে সৌদি যুবরাজের মামলা

১০ জুন,২০১৩

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
লন্ডন: সৌদি যুবরাজ আল ওয়ালিদ বিন তালাল ফোর্বস ম্যাগাজিনের বিরুদ্ধে মানহানির অভিযোগ এনে এক ব্রিটিশ আদালতে মামলা ঠুকে দিয়েছেন।

যুবরাজের অভিযোগ, ফোর্বস তার সম্পত্তির যে হিসাব প্রকাশ করেছে তা তার প্রকৃত সম্পদের চেয়ে অনেক কম। ফোর্বস তার সম্পদ ২০ বিলিয়ন ডলার বলে প্রকাশ করে, যা তার প্রকৃত সম্পদের চেয়ে ৯ দশমিক ৬ বিলিয়ন ডলার কম।

এছাড়াও যুবরাজ মার্কিন ম্যাগাজিন ফোর্বস বিশ্বের ধনীদের যে তালিকা প্রকাশ করে তারও সমালোচনা করে বলেন, ফোর্বস বিশ্বের ধনীদের র্যাং কিং করে যে তালিকা প্রকাশ করে তা ত্রুটিপূর্ণ এবং পক্ষপাতদুষ্ট।

‘এ তালিকায় মধ্যপ্রাচ্যের ব্যবাসয়ীদের হেয় করা হয়। কারণ বিশ্বের ধনীদের এ তালিকায় এ বছর তাকে ২৬তম স্থান দেয়া হয়েছে’ অভিযোগ করেন তিনি।

প্রিন্স আল ওয়ালিদ কিংডম হোল্ডিং কোম্পানির মাধ্যমে তার ব্যবসা-বাণিজ্য চালান। তিনি সিটি গ্রুপের একটা বিশাল অংশের মালিক। এছাড়াও নিউজ করপোরেশন এবং এ্যাপলেও তার মালিকানা আছে।

এছাড়া নিউইয়র্কের প্লাজা, লন্ডনের সেভয় এবং প্যারিসের জর্জ ভি’র মতো বড়বড় বিলাসবহুল হোটেলের মালিকানাও রয়েছে তার হাতে।

এ বছর ফোর্বস বিশ্বের শীর্ষ ধনীদের তালিকাটি প্রকাশ করে ৪ মার্চ। আর এর পরদিনই কিংডম হোল্ডিংস অভিযোগ করে, তারা ভুল তথ্যের উপর ভিত্তি করে এ তালিকা করেছে। এ তালিকা মধ্যপ্রাচ্যের বিনিয়োগকারীদের এবং ব্যাবসায়ী প্রতিষ্ঠানগুলোকে পিছিয়ে রাখার ষড়যন্ত্র করে তৈরি করা হয়েছে।

এ অভিযোগের পর সমালোচনার ঝড় উঠলে ফোর্বস এ ব্যাপারে একটি নিবন্ধ ছাপে ২৫ মার্চ এবং তারা তাদের হিসেবে অনড় থাকে। তারা সেখানে তাদের হিসেব অনুযায়ী যুবরাজ আল ওয়ালিদের সব সম্পত্তির একটা বিস্তারিত বিবরণও জুড়ে দেয়।

প্রিন্স আল ওয়ালিদ ওই নিবন্ধের লেখক কেরি ডোলান এবং তার সহযোগী ফ্রান্সিন ম্যাকেনা নামের দুই সাংবাদিকের বিরুদ্ধে এ মামলা দায়ের করেন। যুক্তরাজ্যের মানহানি মামলার আইন-কানুন অনেক সহজ বলেই যুবরাজ মামলাটি যুক্তরাষ্ট্রের আদালতে করেননি।

ইউরোপ পাতার আরো খবর

ম্যাজিস্ট্রেটের হাতে একে-৪৭!

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনলন্ডন: টুইটারে একে-৪৭ হাতে ছবি শেয়ার করার দায়ে একজন ম্যাজিস্ট্রেটকে বরখাস্ত করা হয়েছে। এখন তার . . . বিস্তারিত

রুশপন্থিদের বিরুদ্ধে ইউক্রেনের সামরিক অভিযান শুরু

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনকিয়েভ: রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের সন্ত্রাসী আখ্যায়িত করে তাদের বিরুদ্ধে পুরোদমে সামরিক অভিযান . . . বিস্তারিত

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: ০১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: [email protected]