ব্রিটেনে ফের মসজিদে হামলা

০৯ জুন,২০১৩

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন

লন্ডন: ব্রিটেনের আরো একটি মসজিদে হামলা হয়েছে। রবিবার ক্রিসলেনহার্টের একটি মসজিদে সন্ত্রাসী হামলা হয়। হামলায় দু’জন নারী আহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

পুলিশ ওই ঘটনার তদন্ত করছে। দারুল উলুম স্কুলের মসজিদে হামলা চালায় সন্ত্রাসীরা। সম্প্রতি লন্ডনের ইসলামিক সেন্টার পুড়িয়ে দিয়েছে সন্ত্রাসীরা। লন্ডনের রাস্তায় একজন সেনা সদস্যকে ছুড়িকাঘাত করে হত্যার পর থেকে নিয়মিতভাবে হামলার শিকার হচ্ছেন ব্রিটিশ মুসলিমরা।

এদিকে, ব্রিটেনের মসজিদগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার জন্য আমেরিকার একটি ইসলামী সংস্থা আহ্বান জানিয়েছে। ব্রিটেনে মুসলমানদের ওপর বর্ণবাদী হামলা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এ আহ্বান জানানো হয়েছে।

‘মুসলিম কাউন্সিল অব ব্রিটেনে’র সঙ্গে আলোচনার পর এ আহ্বান জানিয়েছে ‘দ্য কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন বা সিএআইআর’। সংস্থাটি এক বিবৃতিতে ব্রিটেনের মসজিদগুলোতে আপদকালীন এলার্মের ব্যবস্থা এবং জরুরি অবস্থায় আশ্রয় নেয়ার জন্য বিশেষ নিরাপদ কক্ষ রাখার আহ্বান জানিয়েছে।
 
লন্ডনের উলউইচ এলাকায় সন্ত্রাসী হামলায় এক ব্রিটিশ সেনা নিহত হওয়ার দু’সপ্তাহ পর এ আহ্বান জানানো হলো। বিবৃতিতে বলা হয়েছে, পশ্চিমা যে কোনো দেশের চেয়ে ব্রিটেনের মুসলমানরা এখন মারাত্মক ঝুঁকির মুখে রয়েছেন।
সিএআইআর আরো বলেছে, ব্রিটিশ সেনা লি রিজবি নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে আমেরিকাতেও মুসলমানদের বিরুদ্ধে বর্ণবাদী হামলা শুরু হয়েছে।

সিএআইআর-এর মুখপাত্র ইব্রাহিম হুপার হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আমেরিকাসহ পশ্চিমা যে কোনো দেশের চেয়ে ব্রিটেনের মসজিদগুলো এখন অনেক বেশি ঝুঁকির মুখে রয়েছে। ইংলিশ ডিফেন্স লিগের মতো বর্ণবাদী গোষ্ঠীসহ অনেক উগ্রপন্থী দল মসজিদ অভিমুখে বিক্ষোভ করেছে বলে ইব্রাহিম হুপার জানান।

উলউইচের হত্যাকাণ্ডের ঘটনার পর ব্রিটেনের অন্তত ১২টি মসজিদে বর্ণবাদী হামলা চালানো হয়েছে। এর মধ্যে গ্রিমসবি’র একটি মসজিদে তিনটি পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়েছে।

ইউরোপ পাতার আরো খবর

‘ওকে ধরে নিয়ে নির্মমভাবে ধর্ষণ করো’

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনমস্কো: সংবাদ সম্মেলন শেষে প্রশ্নোত্তর পর্বে ছয় মাসের গর্ভবর্তী একজন নারী সাংবাদিক ইউক্রেনের বি . . . বিস্তারিত

ম্যাজিস্ট্রেটের হাতে একে-৪৭!

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনলন্ডন: টুইটারে একে-৪৭ হাতে ছবি শেয়ার করার দায়ে একজন ম্যাজিস্ট্রেটকে বরখাস্ত করা হয়েছে। এখন তার . . . বিস্তারিত

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: ০১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: [email protected]