মালি থেকে সৈন্য ফিরিয়ে আনছে ফ্রান্স

২৭ এপ্রিল,২০১৩

গাঁও ( আরটিএনএন/ আলজাজিরা): মালি থেকে সৈন্য ফিরিয়ে আনার কাজ শুরু করেছে ফ্রান্সের সরকার। শুক্রবার ফরাসি প্রতিরক্ষা মন্ত্রী জ্যাঁ-ভেস লে দ্রিয়ান সৈন্যদের ফিরিয়ে আনার কার্যক্রম সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করার জন্য মালির গাঁও শহরে পৌঁছেছেন। সেখানে তিনি ফরাসি সেনা সদস্য ও কর্মকর্তা এবং মালির মিত্রদের সাথে আলাপ আলোচনা করবেন।

তার সফরের সময় ইতোমধ্যেই মালির উত্তরাঞ্চলীয় শহর গাও থেকে ৪ হাজার ফরাসি সৈন্যকে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে।

ফরাসি সৈন্যরা এ বছরের জানুয়ারি মাসে মালিতে আক্রমণ চালিয়েছিল। মালির ইসলামপন্থী বিদ্রোহীদের অগ্রগতি ঠেকানোর জন্যেই এ আগ্রাসন চালায় তারা।

ফরাসিরা তাদের উদ্দেশ্য হাসিলে পুরোপুরি সফল হতে না পারলেও মোটমুটি সফলই হয়েছে বলা চলে। আগামী জুলাইয়ের মধ্যেই পর্যায়ক্রমে ফরাসিরা তাদের সব সেনাদের ফিরিয়ে আনবে।

এরপর জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী মালির দায়িত্ব নিবে। তবে এরপরও ১ হাজার ফরাসি সৈন্য জাতিসংঘকে সহায়তার জন্য থেকে যাবে মালিতে।

আফ্রিকা পাতার আরো খবর

নাইজেরিয়ায় বাসে সন্ত্রাসী হামলায় নিহত ৭১

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনআবুজা: মধ্য আফ্রিকার দেশ নাইজেরিয়ায় সোমবার পর পর দুটি বোমা বিস্ফোরণে অন্তত ৭১ জন নিহত এবং ১২৪ জ . . . বিস্তারিত

এক মাসের মাথায় লিবিয়ার অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনত্রিপোলি: লিবিয়ার অন্তর্বর্তী প্রধানমন্ত্রী আবদুল্লাহ আল-থিন্নি পদত্যাগ করেছেন। খবর রয়টার্স ও এ . . . বিস্তারিত

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: ০১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: [email protected]