ইংলিশদের শীর্ষে অ্যান্ডারসন

০৯ জুন,২০১৩

ক্রীড়া ডেস্ক
আরটিএনএন

লন্ডন: ওয়ানডে ক্রিকেটে ইংলিশদের হয়ে সর্বাধিক উইকেট সংগ্রহের তালিকায় একনম্বরে এখন পেসার জেমস অ্যান্ডারসন। রবিবার চ্যাম্পিয়নস লিগের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই কীর্তি গড়েন জেমস।

এদিন মাঠে নামার আগে ২৩৪ উইকেট নিয়ে ড্যারেন গফের সাথে যৌথভাবে শীর্ষে ছিলেন অ্যান্ডারসন। মিচেল মার্শকে আউট করে একনম্বর হয়ে যান এই ডান হাতি পেসার। এরপর আরো দুটি উইকেট নেন জেমস। তার উইকেট সংখ্যা এখন ২৩৭।

গফ এবং অ্যান্ডারসনই ইংলিশদের হয়ে ২০০ বা তার বেশি উইকেট পেয়েছেন। এছাড়া আরো ছয়জন ইংলিশ বোলার ১০০ বা তার বেশি উইকেট পেয়েছেন।

ওয়ানে ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেটের মালিক শ্রীলঙ্কান স্পিনার মুত্তিয়া মুরালিধরন। ৩৫০ ম্যাচে মুরালির উইকেট সংখ্যা ৫৩৪। ৩৫৬ ম্যাচে পাকিস্তান কিংবদন্তি পেসার ওয়াসিম আকরামের উইকেট ৫০২টি।

উইকেট সংগ্রাহকের তালিকায় বিশ্বে অ্যান্ডারসন আছেন ২৫ নম্বরে। ১৭০ ম্যাচে ২৩৭ উইকেট তার। এর আগে মাত্র চতুর্থ ইংলিশ বোলার হিসেবে টেস্টে ৩০০ উইকেট নিয়েছেন তিনি।

টেস্টে উইকেট সংগ্রহের দিক দিয়ে অ্যান্ডারসনের সামনে আছেন কেবল ইয়ান বোথাম (৩৮৩), ফ্রেড টুম্যান (৩০৭) ও বব উইলিস (৩২৫)।

টেস্ট ও ওয়ানডে মিলিয়ে অ্যান্ডারসন ছাড়িয়ে গেছেন স্বদেশী কিংবদন্তি ইয়ান বোথামের ৫২৮ উইকেটের রেকর্ডও। তার সংগ্রহে এখন ৫২৯টি উইকেট।

ক্রিকেট পাতার আরো খবর

ম্যাক্সওয়েল ঝড়ে পাঞ্জাবের জয়রথ অব্যাহত

খেলা ডেস্কআরটিএনএনশারজা: গ্লেন ম্যাক্সওয়েলের দুর্দান্ত ব্যাটিংয়ে আইপিএলে চলতি আসরে টানা তৃতীয় জয় পেয়েছে কিংস ইলেভেন পাঞ্ . . . বিস্তারিত

এক ইনিংসে ফের রাজ্জাকের ৯ উইকেট!

খেলা প্রতিবেদকআরটিএনএনঢাকা: আবদুর রাজ্জাক দেশসেরা বোলারদের অন্যতম এনিয়ে বিতর্ক নেই। তবে অভিজ্ঞ এই বাঁ-হাতি স্পিনারের সময় . . . বিস্তারিত

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: ০১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: [email protected]