‘আইসিটিকে দেশের মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে’

০৭ জুন,২০১৩

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাবি: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ে দক্ষ করে গড়ে তুললে বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রাকে কেউ প্রতিহত করতে পারবে না।

‘দেশের সামগ্রিক পরিকল্পনার শতভাগ সফল করতে শিক্ষার্থীদেরকে তাতে অংশগ্রহণের সুযোগ করে দিতে হবে’ বলেন বাংলাদেশের ইতিহাসে প্রথম এই নারী স্পিকার।

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি (ডিইউআইটিএস) আয়োজিত ‘২য় ডিইউআইটিএস ক্যাম্পাস প্রযুক্তি উৎসব’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন স্পিকার।

স্পিকার বলেন, মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে বিশেষ করে নারীর প্রতি সহিংসতা রোধে আইসিটিকে কাজে লাগানো যেতে পারে। নারীর প্রতি সহিংসতা রোধে ‘পারিবারিক সহিংসতা রোধ আইন’ অধিক কার্যকর করতে ইতোমধ্যে প্রতিষ্ঠিত ইউনিয়ন আইসিটি সেবা কেন্দ্রের অধিকতর ভূমিকা রাখার সুযোগ রয়েছে।

‘নারীর ক্ষমতায়ন বৃদ্ধি, অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও এ দেশকে একটি মধ্যম আয়ের দেশ হিসেবে বিশ্বের বুকে প্রতিষ্ঠিত করতে আইসিটির কোন বিকল্প নেই’ যোগ করেন জাতীয় সংসদের স্পিকার।

তিনি আরও বলেন, প্রযুক্তির ব্যবহার বন্টনে দেশের মানুষের মধ্যে বিদ্যমান পার্থক্য কমিয়ে আনতে হবে। বিশেষ করে এ ক্ষেত্রে নারী ও পুরুষের মধ্যে যাতে কোন পার্থক্য না থাকে সে দিকে নজর দিতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর আ আ ম স আরেফিন সিদ্দিক এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইসিটি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ও চলচ্চিত্র শিক্ষা বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. শফিউল আলম ভূইয়া, ডাকসু’র সাবেক সাধারণ সম্পাদক, বীর মুক্তিযোদ্ধা ও আইসিটি বিশেষজ্ঞ মাহবুব জামান প্রমুখ।

অনুষ্ঠানে মহান মুক্তিযুদ্ধ ও তথ্য যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য ডাকসু’র সাবেক সাধারণ সম্পাদক মাহবুব জামানকে সম্মাননা প্রদান করা হয়।

শিক্ষাঙ্গন পাতার আরো খবর

ঢাবির ২ ছাত্রলীগ নেত্রীকে জুতাপেটা, হল থেকে বিতাড়িত

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের কুয়েত-মৈত্রী হল শাখা ছাত্রলীগের সভাপতি আজমিরা বিনতে জামান নীলা ও সাধা . . . বিস্তারিত

চবিতে ছাত্রলীগের দুগ্রুপে দফায় দফায় সংঘর্ষ, পুলিশসহ আহত ২৫

নিজস্ব প্রতিনিধিআরটিএনএনচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: ছাত্রলীগের দুই গ্রুপের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে চট্টগ্রাম বিশ্ববিদ . . . বিস্তারিত

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: ০১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: [email protected]