চরভদ্রাসনে অকাল বন্যায় ডুবে গেছে ৪শ’ একর জমির ধান

০৯ জুন,২০১৩

নিজস্ব প্রতিনিধি
আরটিএনএন

ফরিদপুর: জেলার চরভদ্রাসন উপজেলার চরঝাউকান্দা ইউনিয়নের পদ্মাচরের প্রায় ৪শ’ একর পাকা, আধা পাকা ও থোর আউশ ধান অকাল বন্যায় ডুবে গেছে বলে খবর পাওয়া গেছে। প্রবল বর্ষণ আর উজান থেকে নেমে আসা পানিতে পদ্মার চরের ফসলি মাঠে এ অকাল বন্যা দেখা দিয়েছে।

এ অকাল বন্যায় চরঝাউকান্দা ইউনিয়নের পদ্মাচরের ১৫ নং চরকল্যাণপুর মৌজার প্রায় পৌনে ২শ’ একর, দিয়ারা গোপালপুর মৌজার প্রায় দেড়শ’ একর  ও মির্জাপুর মৌজার ৭৫ একর জমির আউশ ধান তলিয়ে গেছে।

রবিবার চরঝাউকান্দা ইউপি চেয়ারম্যান ফরহাদ হোসেন মৃধা জানান, ইউনিয়নের বেশিরভাগ ফসলি জমি পদ্মার চরাঞ্চলে। চলতি মৌসুমে পদ্মার চরে বিস্তীর্ণ মাঠগুলোতে রয়েছে পাকা ও আধা পাকা আউশ ধান আর বাদাম।

অকাল বন্যায় চরাঞ্চলের প্রায় ৪শ’ একর জমির ফসল ডুবে গেছে। এতে উপজেলার প্রায় দেড় শতাধিক কৃষক সর্বস্বান্ত হয়ে গেছে বলে জানান তিনি।

ক্ষতিগ্রস্ত কৃষক বাদল আমিন জানান, গত ফাল্গুন মাসে পুঁজি বিনিয়োগ করে ১৫ নং কল্যাণপুর মৌজায় ২০ বিঘা জমিতে আউশ ধান বপন করেছিলাম। ধানগুলো আধা পাকা হয়ে ওঠছিল। আর মাত্র এক সপ্তাহ পরে পানি আসলে ধানগুলো ঘরে তোলা সম্ভব হতো। কিন্তু গত দু’দিন আগে আধা পাকা ধানী জমি সম্পূর্ণটাই পানিতে তলিয়ে গেছে।

তিনি উক্ত চরের পূর্ব দিকে ৫নং কল্যাণপুর মৌজায় একটি খাল কাটার ওপর গুরুত্বারোপ করে আরও বলেন, ‘এ চরে একটি খাল কাটা হলে ৪শ’ একর জমির আটকা পানি উক্ত খাল দিয়ে নেমে যাওয়া সম্ভব হতো।’

উপজেলা কৃষি অফিস জানায়, চরঝাউকান্দা ইউনিয়নে অকাল বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের জরিপ কাজ চলছে। একশ’ একর জমির বাদাম ফসল পানিতে তলিয়ে গেছে বলে আমরা রিপোর্ট পেয়েছি। দু’একদিনের মধ্যে আউশ ধানের ক্ষতির পরিমাণ সঠিকভাবে নির্ণয় করা যাবে।

দেশজুড়ে পাতার আরো খবর

রাঙামাটির অপহৃত ২ গায়ক মুক্ত

নিজস্ব প্রতিনিধিআরটিএনএনরাঙামাটি: অপহরণের পাঁচদিন পর মুক্তি পেলেন রাঙামাটির সঙ্গীত পরিচালক সৌরভ চাকমা টিনটিন ও তার বন্ধু . . . বিস্তারিত

যশোরে নববর্ষের অনুষ্ঠানে যুবকে কুপিয়ে হত্যা

নিজস্ব প্রতিনিধিআরটিএনএনযশোর: নববর্ষের সাংস্কৃতিক অনুষ্ঠানে ঠেলাঠেলির জের ধরে যশোরে ইসলাম (১৮) নামের এক যুবককে কুপিয়ে হত . . . বিস্তারিত

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: ০১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: [email protected]