এমপিদের শিক্ষাগত যোগ্যতা নির্ধারণের পরিকল্পনা নেই: তথ্যমন্ত্রী

০৯ জুন,২০১৩

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: জাতীয় নির্বাচনে প্রার্থী হওয়ার ক্ষেত্রে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করে দেওয়ার কোনো পরিকল্পনা আপাতত সরকারের নেই বলে জানিয়েছেন সংসদকার্যে নির্বাচন কমিশন সচিবালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হাসানুল হক ইনু।

তিনি বলেন, সংবিধানের ৬৬ অনুচ্ছেদে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার যোগ্যতা ও অযোগ্যতা নির্ধারিত রয়েছে। নতুন করে সংসদ সদস্যদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতার বিধান অন্তর্ভুক্ত করে আইন সংশোধনের কোনো পরিকল্পনা আপাতত নেই।

রবিবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে হাবিবুর রহমান মোল্লার এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এই তথ্য জানান।

প্রসঙ্গত, নবম জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিতদের মধ্যে অন্তত ৭ শতাংশ প্রার্থী রয়েছেন যাদের শিক্ষাগত যোগ্যতা এসএসসি ও তার কম। আবার কিছু সংসদ সদস্য তাঁদের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে বিভ্রান্তিকর তথ্য দিয়েছেন।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, সংসদ সদস্য আটজন তাদের শিক্ষাগত যোগ্যতা হিসেবে এসএসসির চেয়ে কম উল্লেখ করেছেন। মাধ্যমিক পাস উল্লেখ করেছেন ১৫ জন। ডিপ্লোমা পাস করেছেন আটজন।

এছাড়া উচ্চ মাধ্যমিক পাস করেছেন ২৬ জন। বিএ বা স্নাতক ডিগ্রি নিয়েছেন ১১১ জন। মেডিকেল ডিগ্রি নিয়েছেন ১১ জন। স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন ১১৪ জন। এর বাইরে পিএইচডি ডিগ্রির কথা উল্লেখ করেছেন সাতজন।

নবম সংসদ নির্বাচনের আগে নির্বাচন কমিশনে প্রার্থীদের দেওয়া হলফনামা অনুযায়ী, সাবেক প্রধানমন্ত্রী এবং বর্তমান বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া নিজেকে ‘স্বশিক্ষিত’। দলটির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরী তার শিক্ষাগত যোগ্যতার অংশে লেখেন ‘নাই’।

মন্ত্রীদের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের শিক্ষাগত যোগ্যতা দুই রকম পাওয়া গেছে। হলফনামায় জানান, তার শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পর্যন্ত। তবে জাতীয় সংসদের জীবনবৃত্তান্তের সংকলনে তিনি নিজেকে এমএ পাস উল্লেখ করেন।

হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটনও হলফনামায় শিক্ষাগত যোগ্যতা এইচএসসি উল্লেখ করেন। আবার সংসদের জীবনবৃত্তান্তের সংকলনে বলেন ‘বিকম’ পাস করেন।

ঢাকা-১০ আসনের সদস্য একেএম রহমতুল্লাহ নিজেকে উচ্চ মাধ্যমিক পাস এবং রংপুর-১ আসনের হোসেন মকবুল শাহরিয়ার, পাবনা-৩ আসনের মকবুল হোসেন, মৌলভীবাজার-৩ আসনের সৈয়দ মহসিন আলী হলফনামায় বলেছেন তারা এসএসসি পাস। কুষ্টিয়ার সুলতানা তরুণ এবং নারায়ণগঞ্জের সারাহ বেগম কবরী হলফনামায় নিজেদের শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণী উল্লেখ করেন।

জাতীয় পাতার আরো খবর

জায়ান্ট মিলিবাগ পোকা নিয়ে আতঙ্কের কিছু নেই

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: জায়ান্ট মিলিবাগ পোকা নিয়ে আতঙ্কের কিছু নেই। এই পোকা জনস্বাস্থ্যের জন্য কোনো হুমকি নয়। এটি মানুষে . . . বিস্তারিত

বিসিএসে মুক্তিযুদ্ধ বিষয়ে একশ’ নম্বরের প্রশ্ন

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: বিসিএস পরীক্ষায় মুক্তিযুদ্ধ বিষয়ে একশ’ নম্বরের প্রশ্নের পাশপাশি অন্যান্য পরীক্ষায় কম . . . বিস্তারিত

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: ০১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: [email protected]