বন্ধ মিডিয়া না খুললে নিষেধাজ্ঞা ভেঙে রাজপথে আন্দোলন

০৮ জুন,২০১৩

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: আমার দেশ, দিগন্ত ও ইসলামিক টিভিসহ বন্ধ মিডিয়াগুলো খুলে দেয়া এবং সম্পাদক মাহমুদুর রহমানকে মুক্তি না দিলে সরকারের নিষেধাজ্ঞা ভেঙে রাজপথে আন্দোলনসহ কঠোর কর্মসূচি দেয়া হবে।

জাতীয় প্রেসক্লাবে সাংবাদিকদের লাগাতার অবস্থান কর্মসূচির শনিবার ২০তম দিনে সাংবাদিক নেতারা এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

আমার দেশ, দিগন্ত টিভি, ইসলামিক টিভি, চ্যানেল ওয়ান, যমুনা টিভি চালু, সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তি, সাগর-রুনি হত্যার বিচার দাবি এবং গণমাধ্যমের কণ্ঠরোধের প্রতিবাদে এই অবস্থান কর্মসূচির আয়োজন করা হয়।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) যৌথ উদ্যোগে গত ২০ মে থেকে লাগাতার এ কর্মসূচি পালন করছেন সাংবাদিকরা। একই দাবিতে রবিবার বিরতি দিয়ে সোমবার বেলা ১১টায় ফের এই কর্মসূচি পালন করা হবে।

এরমধ্যে দাবি পূরণ না হলে পরবর্তীতে রাজপথে কঠোর কর্মসূচি পালনের ঘোষণা দেন সাংবাদিক নেতারা।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি রুহুল আমিন গাজীর সভাপতিত্বে এতে বক্তৃতা করেন, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ডিইউজের সাবেক সভাপতি এলাহী নেওয়াজ খান সাজু, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক মীর আহম্মদ মীরু, কবি কামার ফরিদ, ডিইউজের কোষাধ্যক্ষ মোদাব্বের হোসেন প্রমুখ।

রুহুল আমিন গাজী বলেন, গণতান্ত্রিক দেশে রাজপথে সভা-সমাবেশ বন্ধ করে দেশকে এক দলীয় শাসনে পরিণত করেছে সরকার। সাংবাদিকদেরকেও রাজপথে আন্দোলন করতে দিচ্ছে না।

তিনি বলেন, আইয়ুব খান, স্বৈরাচারী এরশাদ ও ফখরুদ্দীন-মঈনুদ্দীন সরকারের সময়েও সাংবাদিকরা অনুমতি নিয়ে আন্দোলন করেনি। এখনো করবে না। বন্ধ মিডিয়া খুলে না দিলে প্রেসক্লাবের গণ্ডি পেরিয়ে রাজপথে কঠোর আন্দোলনের ঘোষণা করা হবে।

রুহুল আমিন বলেন, একটি কুচক্রি মহল মাহমুদুর রহমানের বিরুদ্ধে বিষোদ্গার করছেন। মাহমুদুর রহমান সত্য, ন্যায় ও মানবাধিকারের পক্ষে বস্তুনিষ্ঠ সংবাদ লিখতেন বলেই তার বিরুদ্ধে ওই মহল উঠে পড়ে লেগেছে।

বাজেটে সংবাপত্র শিল্পকে ধ্বংসের জন্য নিউজ প্রিন্টের ওপর শুল্ক বাড়ানো হয়েছে দাবি করে তিনি বলেন, অবিলম্বে এ সিদ্ধান্ত প্রত্যাহার না করলে সাংবাদিকরা এর বিরুদ্ধে আন্দোলনে নামবে।

সৈয়দ আবদাল আহমদ বলেন, আমার দেশ প্রকাশে বাধা নেই বার বার এমন কথা বলে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু মিথ্যাচার করছেন। আমার দেশ প্রকাশে বাধা না থাকলে পত্রিকার প্রেসে তালা কেন? অন্য প্রেস থেকে প্রকাশে কেন বাধা দেয়া হচ্ছে?

তিনি বলেন, মাহমুদুর রহমানের সততার কারণে এক শ্রেণীর সাংবাদিকরা মিথ্যা বক্তব্য দিচ্ছে। এদের চরিত্র কেমন দেশের মানুষ তা ভালো করেই জানে। সময় এলেই এসব চাটুকরদের মুখোশ উন্মোচন করা হবে।

জাতীয় পাতার আরো খবর

পরিবারের কেউই নিরাপত্তাবোধ করছি না: রিজওয়ানা (ভিডিও)

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: স্বামী আবু বকর সিদ্দিককে অক্ষত অবস্থায় ফেরত পেলেও তার পরিবারের কেউই এখন আর নিরাপত্তাবোধ কর . . . বিস্তারিত

গভীর রাতে মুক্তি পেলেন আবু বকর

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: অপহরণের ৩৫ ঘণ্টা পর অক্ষত অবস্থায় ফিরে এসেছেন আবু বকর সিদ্দিক। শুক্রবার মধ্যরাতে মিরপুরের . . . বিস্তারিত

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: ০১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: [email protected]