আফগানিস্তানের যুদ্ধে বিজয়ী হয়েছে তালেবান: মার্কিন সাবেক জেনারেল

০৯ ফেব্রুয়ারি,২০১৯

আফগানিস্তানের যুদ্ধে বিজয়ী হয়েছে তালেবান: মার্কিন সাবেক জেনারেল

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
নিউইয়র্ক: আফগানিস্তানের যুদ্ধে তালেবান বিজয়ী হয়েছে বলে খোলামেলা ভাবে স্বীকার করেছেন মার্কিন কমান্ডো বাহিনী স্পেশাল ফোর্সেসের সাবেক কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ডন বোল্ডাক। তিনি আরো বলেন, তালেবানের কাছে পরাজিত হওয়ার বিষয়টি এখনো আমেরিকা বুঝে উঠতে পারেনি।

আফগানিস্তানে মোতায়েন থাকা অবস্থায় পাঁচ বছরে তার বাহিনীর ৬৯ কমান্ডো নিহত হয়েছে। ‘ডগ ট্যাগ’ নামে পরিচিত নিহত সেনাদের পরিচয় চিহ্ন নিজ সংগ্রহে রেখেছেন সাবেক জেনারেল বোল্ডাক।

মার্কিন বাজে নীতি এবং ভুল কৌশলের কি রকম চড়া মূল্য মার্কিন সেনাদের দিতে হয়েছে তা স্মরণ করার জন্য নিহত সেনাদের পরিচয় চিহ্ন নিজের কাছে রেখেছেন বলেও জানান তিনি।

মার্কিন কমান্ডোদের যে নির্দেশ দেয়া হয়েছে তা পালন করেছে বলে উল্লেখ করেন তিনি। সঠিক ভাবে নির্দেশ পালন করেছে মার্কিন স্পেশাল ফোর্সেসের সেনারা এবং এটি করতে যেয়ে তাদের প্রাণ দিতে হয়েছে। তাদের অঙ্গহানি ঘটেছে। আর এ সবই ঘটেছে মার্কিন নীতি নির্ধারক এবং শীর্ষস্থানীয় সেনা নেতৃবৃন্দের ব্যর্থতার কারণে।

আরেক সাবেক মার্কিন সেনা কমান্ডার মেজর জেনারেল জেফ স্কলোসার বলেন, আফগানিস্তানে তার বাহিনীর ১৮৪ সেনা নিহত হয়েছে। ২০০৮ থেকে ২০০৯ সালে মাঝামাঝি পর্যন্ত আফগানিস্তানে মোতায়েন ১০১তম এয়ারবোর্ন ডিভিশনের নেতৃত্ব দিয়েছেন তিনি।

মন্তব্য

মতামত দিন

আমেরিকা পাতার আরো খবর

যুক্তরাষ্ট্রে প্রথম মুসলিম নারী মেয়র হয়ে ইতিহাস গড়লেন ড. সাদাফ জাফর, সাক্ষাৎকারে যা বলছেন

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের প্রিন্সটন অঞ্চলের উত্তরের শহর মন্টগোমেরির প্রথম মুসলিম নারী মেয়র হিসেব . . . বিস্তারিত

যুক্তরাষ্ট্রের মুসলিমদের মধ্যে কৃষ্ণাঙ্গরাই সবচেয়ে বর্ণিল, অর্ধেকই ধর্মান্তরিত

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: এমনকি বিংশ শতাব্দীতেও যুক্তরাষ্ট্রের বেশিরভাগ অঞ্চলে যখন ইসলামের উপস্থিতি একেবারেই কম . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com