মার্কিন ‘শাটডাউন’র ক্ষতি মেক্সিকো দেয়াল নির্মাণ-ব্যয়ের দ্বিগুণ!

২৯ জানুয়ারি,২০১৯

মার্কিন ‘শাটডাউন’র ক্ষতি মেক্সিকো দেয়াল নির্মাণ-ব্যয়ের দ্বিগুণ!

নিউজ ডেস্ক
আরটিএনএন
ওয়াশিংটন: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য যে অর্থ বরাদ্দ দেয়ার দাবি জনিয়েছেন তার চেয়ে দ্বিগুণ ক্ষতি হয়েছে কেন্দ্রীয় সরকারের সাম্প্রতিক শাটডাউনে।

মার্কিন কংগ্রেসের বাজেট অফিস এ তথ্য জানিয়েছে। খবর পার্স টুডের।

গত ৩৫ দিনের অচলাবস্থায় আমেরিকার জাতীয় অর্থনীতির ক্ষতি হয়েছে ১,১০০ ডলার। অন্যদিকে প্রেসিডেন্ট ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য অর্থ বরাদ্দ চেয়েছিলেন ৫৭০ কোটি ডলার।

কিন্তু মার্কিন প্রতিনিধি পরিষদে বিরোধী ডেমোক্র্যাট দলের সদস্যদের বিরোধিতার মুখে ট্রাম্পের আবেদন আটকে যায়। ফলে ট্রাম্পও সরকারি কর্মকর্তা-কর্মচারিদের বেতন-ভাতা দেয়ার বিলে সই করতে রজি হন নি।

এতে গত ২২ ডিসেম্বর থেকে শুরু হয় মার্কিন ইতিহাসের সবচেয়ে দীর্ঘ অচলাবস্থা।

পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করায় গত শুক্রবার প্রেসিডেন্ট ট্রাম্প অনেকটা নরম হয়ে অর্থবিলে সই করেন যার কারণে সরকারি প্রতিষ্ঠানগুলোকে তিন সপ্তাহ বেতন-ভাতা দেয়া সম্ভব হবে।

স্বল্প সময়ের জন্য অচলাবস্থার নিরসন ঘটিয়ে ট্রাম্প ডেমোক্র্যাট ও রিপাবলিকান নেতাদের দেয়াল নির্মাণের জন্য অর্থ বরাদ্দ দেয়ার বিষয়ে সমঝোতায় পৌঁছানোর সুযোগ দিয়েছেন। তবে তার এ পদক্ষেপ কতটা সফল হবে তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।

মন্তব্য

মতামত দিন

আমেরিকা পাতার আরো খবর

যুক্তরাষ্ট্রে প্রথম মুসলিম নারী মেয়র হয়ে ইতিহাস গড়লেন ড. সাদাফ জাফর, সাক্ষাৎকারে যা বলছেন

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের প্রিন্সটন অঞ্চলের উত্তরের শহর মন্টগোমেরির প্রথম মুসলিম নারী মেয়র হিসেব . . . বিস্তারিত

যুক্তরাষ্ট্রের মুসলিমদের মধ্যে কৃষ্ণাঙ্গরাই সবচেয়ে বর্ণিল, অর্ধেকই ধর্মান্তরিত

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: এমনকি বিংশ শতাব্দীতেও যুক্তরাষ্ট্রের বেশিরভাগ অঞ্চলে যখন ইসলামের উপস্থিতি একেবারেই কম . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com