খাসোগি হত্যার তদন্তে জাতিসংঘ

২৫ জানুয়ারি,২০১৯

খাসোগি হত্যার তদন্তে জাতিসংঘ

ডেস্ক নিউজ
আরটিএনএন
লন্ডন:বহুল আলোচিত তুরস্কে সৌদি সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ডের তদন্ত করবে জাতিসংঘ। এর আগে তুরস্ক আন্তর্জাতিক তদন্ত চালানোর ঘোষণা দেয়। বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিষয়ে তদন্তে জাতিসংঘের একজন বিশেষ দূত আগামী সপ্তাহে তুরস্ক যাবেন।

জাতিসংঘের বিশেষজ্ঞ তদন্তকারী অ্যাগনেস ক্যালামার্ড খাসোগি হত্যার বিষয়ে একটি 'স্বাধীন আন্তর্জাতিক তদন্তের' নেতৃত্ব দিবেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের

গত ২ অক্টোবর তাকে তুরস্কের সৌদি কনস্যুলেটের ভিতর হত্যাকান্ডের স্বীকার হয় ওয়াশিংটন পোস্টের কলাম লেখক খাসোগি। তিনি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের একজন কঠোর সমালোচক ছিলেন।

গত বৃহস্পতিবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভোলুত কাভুসোগলু বলেন, এই হত্যাকাণ্ডের একটি আন্তর্জাতিক তদন্তের সময় হয়েছে এবং প্রেসিডেন্ট এরদোয়ান এর জন্য প্রস্তুতি নিতে বলেছেন।

রয়টার্সকে একটি ইমেইলে জাতিসংঘের স্বাধীন তদন্তকারী অ্যাগনেস ক্যালামার্ড বলেন, আমি সৌদি সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ডের বিষয়ে একটি স্বাধীন আন্তর্জাতিক তদন্তের নেতৃত্ব দিব। ২৮ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি তুরস্ক সফরের মাধ্যমে এই তদন্ত শুরু হবে।

ক্যালামার্ড জানান, তিনি এই অপরাধের পারিপার্শ্বিক পরিস্থিতি মূল্যায়ন করবেন। একইসঙ্গে 'বিভিন্ন রাষ্ট্র ও ব্যক্তি এই হত্যাকাণ্ডের জন্য কতটা দায়ী' তাও খতিয়ে দেখবেন তিনি।

তিনি জানান, আমার তদন্তে পাওয়া তথ্য ও এ সংক্রান্ত সুপারিশ জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা হিউম্যান রাইটস কাউন্সিলে জমা দেয়া হবে জুন ২০১৯-এর অধিবেশনে।

ক্যালামার্ডের সঙ্গে অন্য কোনও বিশেষজ্ঞ তদন্তে অংশ নিবেন কিনা বা তারা সৌদি আরবে গিয়ে তদন্ত করবেন কিনা তা জানানো হয়নি।

গত বছর সৌদি আরব জানিয়েছিল এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২১ জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে ১১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। এ মাসের শুরুতে বলা হয়, অভিযুক্ত ১১ জনের মধ্যে পাঁচজনের মৃত্যুদণ্ড চেয়েছে রাষ্ট্রপক্ষ।

ফরাসি নাগরিক ক্যালামার্ড যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক।

মন্তব্য

মতামত দিন

আমেরিকা পাতার আরো খবর

যুক্তরাষ্ট্রে প্রথম মুসলিম নারী মেয়র হয়ে ইতিহাস গড়লেন ড. সাদাফ জাফর, সাক্ষাৎকারে যা বলছেন

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের প্রিন্সটন অঞ্চলের উত্তরের শহর মন্টগোমেরির প্রথম মুসলিম নারী মেয়র হিসেব . . . বিস্তারিত

যুক্তরাষ্ট্রের মুসলিমদের মধ্যে কৃষ্ণাঙ্গরাই সবচেয়ে বর্ণিল, অর্ধেকই ধর্মান্তরিত

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: এমনকি বিংশ শতাব্দীতেও যুক্তরাষ্ট্রের বেশিরভাগ অঞ্চলে যখন ইসলামের উপস্থিতি একেবারেই কম . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com