ভেনিজুয়েলার প্রতি সমর্থন জানাল ইরান, রাশিয়া এবং তুরস্ক

২৪ জানুয়ারি,২০১৯

ভেনিজুয়েলার প্রতি সমর্থন জানাল ইরান, রাশিয়া এবং তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
কারাকাস: ইরান, রাশিয়া এবং তুরস্ক ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সরকারের প্রতি সমর্থন ঘোষণা করেছে। বিরোধী নেতা হুয়ান গুয়াইডো নিজেকে ভেনিজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করার পর আমেরিকা তাকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়ার ঘটনাকে কেন্দ্র করে এ সমর্থন ঘোষণা করা হয়।

এদিকে, মার্কিন এমন ন্যক্কারজনক পদক্ষেপের পর আমেরিকার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন মাদুরা। এর আগে গাইডোর তৎপরতাকের অভ্যুত্থান হিসেবে ঘোষণা করেছেন এবং তাকে কারাগারে পাঠাবেন বলেও হুমকি দিয়েছে ভেনিজুয়েলার সরকার।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি আজ (বৃহস্পতিবার) বলেছেন, তেহরান ভেনিজুয়েলার বৈধ সরকারকে সমর্থন করছে। দেশটির অভ্যন্তরীণ বিষয়ে বাইরের হস্তক্ষেপের প্রয়াস, অবৈধ কোনো পদক্ষেপ বা জনগণের বিরুদ্ধে অভ্যুত্থানের প্রচেষ্টার মুখে এ সমর্থন দেয়া হবে।

এদিকে, আজ ভেনুজুয়েলার সঙ্গে সংহতি ঘোষণা করেছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। মাদুরোর সঙ্গে আজ টেলিফোন সংলাপের সময়ে এ ঘোষণা দেন তিনি। টেলিফোন সংলাপের সময়ে তিনি মাদুরোর উদ্দেশ্য বলেন, মাদুরো আমার ভাই। দৃঢ় অবস্থান নিন এবং আমরা আপনার পাশে আছি। এদিকে ভেনিজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন নাক গলানোর কঠোর নিন্দা করেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু।

এদিকে, রাশিয়া বলেছে, ভেনিজুয়েলার সার্বভৌমত্ব রক্ষায় দেশটির পাশে থাকবে মস্কো। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আমেরিকার সমালোচনা করে আরো বলা হয় যে ওয়াশিংটনের পদক্ষেপ দেশটিতে অরাজকতা এবং রক্তপাত ডেকে আনবে।

মন্তব্য

মতামত দিন

আমেরিকা পাতার আরো খবর

যুক্তরাষ্ট্রে প্রথম মুসলিম নারী মেয়র হয়ে ইতিহাস গড়লেন ড. সাদাফ জাফর, সাক্ষাৎকারে যা বলছেন

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের প্রিন্সটন অঞ্চলের উত্তরের শহর মন্টগোমেরির প্রথম মুসলিম নারী মেয়র হিসেব . . . বিস্তারিত

যুক্তরাষ্ট্রের মুসলিমদের মধ্যে কৃষ্ণাঙ্গরাই সবচেয়ে বর্ণিল, অর্ধেকই ধর্মান্তরিত

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: এমনকি বিংশ শতাব্দীতেও যুক্তরাষ্ট্রের বেশিরভাগ অঞ্চলে যখন ইসলামের উপস্থিতি একেবারেই কম . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com