খাশোগি হত্যাকাণ্ডে সৌদির জবাবদিহিতা চান মার্কিন আইনপ্রণেতারা

১১ জানুয়ারি,২০১৯

খাশোগি হত্যাকাণ্ডে সৌদির জবাবদিহিতা চান মার্কিন আইনপ্রণেতারা

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
নিউইয়র্ক: সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আরবের কাছ থেকে জবাবদিহিতা আদায় করতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন আইনপ্রণেতারা।

১ অক্টোবর তুরস্কের ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে বিয়ের কাগজপত্র আনতে গিয়ে হত্যাকাণ্ডের শিকার হন মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের প্রদায়ক জামাল খাশোগি।

যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা বলেন, এ ক্ষেত্রে ট্রাম্প প্রশাসনের লোকেরা কোনো কাজ না করলে কংগ্রেস ভূমিকা নেবে।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটাল কমপ্লেক্সের একটি অনুষ্ঠানে ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের এক ডজনের বেশি আইনপ্রণেতা গত বছর বিশ্বজুড়ে অর্ধশতাধিকের সাংবাদিক নিহত ও মুক্ত সাংবাদিকতা নিয়ে তারা কথা বলেন।

খাশোগি হত্যাকাণ্ডে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের তরফে কোনো জোরালো প্রতিক্রিয়া না আসায় নিন্দা জানিয়েছেন ডেমোক্র্যাটরা। তারা বলেন, সৌদি আরবের সঙ্গে কৌশলগত ও বাণিজ্যিক সম্পর্ককে বাকস্বাধীনতার মতো গণতান্ত্রিক মূল্যবোধের ওপর স্থান দেয়া উচিত নয়।

প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, আমরা যে বিবৃতি দেব ও ব্যবস্থা নেব, তাতে যদি বাণিজ্যিক স্বার্থকে প্রাধান্য দিই, তবে আমাদের বুঝতে হবে আমরা নৈতিক কর্তৃত্ব হারিয়েছি।

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে জোরালো প্রতিক্রিয়া আশা করছেন মার্কিন আইনপ্রণেতারা।

ইয়েমেন যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন যুদ্ধে মার্কিন সহায়তা বন্ধে সিনেটের প্রস্তাবে প্রেসিডেন্টকে অগ্রাহ্য করে ডেমোক্র্যাটদের সঙ্গে সায় দিয়েছিলেন রিপাবলিকানরাও। এতে খাশোগি হত্যাকাণ্ডে সৌদি সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমানকেও দায়ী করা হয়।

মন্তব্য

মতামত দিন

আমেরিকা পাতার আরো খবর

যুক্তরাষ্ট্রের মুসলিম অভিবাসীদের এক বিজয়গাঁথা রোমাঞ্চকর গল্প

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: বছর দুয়েক আগে এক শীতের মধ্যেই স্থানীয় উদ্বাস্তুদের সম্পর্কে নির্বাচিত গণ-প্রতিনিধি এব . . . বিস্তারিত

ইসলাম বর্তমান বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল আদর্শ, কেন এমনটি হচ্ছে?

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনসান ফ্রান্সিস্কো: ইসলাম হচ্ছে বর্তমান বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল একটি ধর্ম বা আদর্শ। কেন এমন . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com