ইরাক-ভারত এখন মার্কিন নিষেধাজ্ঞা থেকে মুক্ত

০৮ নভেম্বর,২০১৮

ইরাক-ভারত এখন মার্কিন নিষেধাজ্ঞা থেকে মুক্ত

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
নিউইয়র্ক: ৫ নভেম্বর থেকে ইরানের ওপর এ যাবৎকালের ‘সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা’ জারি করে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় দফার এই নিষেধাজ্ঞায় তেল রপ্তানি ও বহির্বিশ্বের সঙ্গে দেশটির ব্যাংকিং লেনদেনকে টার্গেট করা হয়েছিলো।

কিন্তু এই নিষেধাজ্ঞা বেশিদিন টিকিয়ে রাখা গেল না। বিভিন্ন দেশের বিরোধিতায় নিজের অবস্থান থেকে সরে আসতে বাধ্য হলেন ট্রাম্প। খবর বিবিসির।

বুধবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান বিষয়ক বিশেষ কর্মকর্তা ব্রায়ান হুক জানিয়েছেন, ইরান থেকে বিদ্যুৎ ও গ্যাস আমদানি অব্যাহত রাখতে পারবে ইরাক। ইরানবিরোধী নিষেধাজ্ঞা ইরাক মানবে না বলে ঘোষণা দেওয়ার পর নিজেদের অবস্থান থেকে সরে আসলো আমেরিকা।

যুক্তরাষ্ট্র যে আট দেশকে ইরান থেকে তেল কেনার বিষয়ে ছাড় দিয়েছে ইরাক তার বাইরে। প্রতিবেশী ইরান হচ্ছে ইরাকের প্রধান বাণিজ্যিক সহযোগী দেশ।

এর আগে ট্রাম্প প্রশাসন ভারতকে তেল কেনার পাশাপাশি ইরানে নৌবন্দর নির্মাণেও ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছে। সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ওমান উপসাগরে ইরানের চবাহার এলাকায় বন্দর নির্মাণের কাজ চালিয়ে যেতে পারবে ভারত। এছাড়া এই বন্দর থেকে পণ্য পরিবহনের জন্য রেলপথ তৈরির কাজও চালানো যাবে আগের মতই।

ভারত, ইরান ও আফগানিস্তানের মধ্যে এক চুক্তির ভিত্তিতে বন্দরটি নির্মাণ করা হচ্ছে। এর ফলে তিনটি দেশের মধ্যে পণ্য পরিবহণ সহজ হবে।

উল্লেখ্য, ২০১৫ সালে আমেরিকাসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ভিত্তিতে এসব নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছিল। মে মাসে ট্রাম্প ওই সমঝোতা থেকে একতরফাভাবে তার দেশকে বের করে নেন।

মন্তব্য

মতামত দিন

আমেরিকা পাতার আরো খবর

যুক্তরাষ্ট্রের মুসলিম অভিবাসীদের এক বিজয়গাঁথা রোমাঞ্চকর গল্প

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: বছর দুয়েক আগে এক শীতের মধ্যেই স্থানীয় উদ্বাস্তুদের সম্পর্কে নির্বাচিত গণ-প্রতিনিধি এব . . . বিস্তারিত

ইসলাম বর্তমান বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল আদর্শ, কেন এমনটি হচ্ছে?

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনসান ফ্রান্সিস্কো: ইসলাম হচ্ছে বর্তমান বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল একটি ধর্ম বা আদর্শ। কেন এমন . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com