সর্বশেষ সংবাদ: |
  • আজ যারা মনোনয়নপত্র ফিরে পেয়েছেন- নঈম জাহাঙ্গীর (জামালপুর-৩); আব্দুল কাঈয়ুম খান (নেত্রকোনা-১); এ কে এম লুৎফর রহমান (ময়মনসিংহ-১); চৌধুরী মোহাম্মদ ইসহাক (ময়মনসিংহ-৬); জেড খান মোহাম্মদ রিয়াজ উদ্দিন (চাঁদপুর-৪); মো. মহিউদ্দিন মোল্লা (ব্রাহ্মণবাড়িয়া-২); মো. নাসির উদ্দিন (চট্টগ্রাম-৫); মামা চিং (বান্দরবান); সৈয়দ মাহামুদুল হক (ব্রাহ্মণবাড়িয়া-৩); এম মোরশেদ খান (চট্টগ্রাম-৮); মো. আবু বকর সিদ্দিক (রাজশাহী-৫), মো. আবু সহিদ চাঁদ (রাজশাহী-৬); আলেয়া বেগম (জয়পুরহাট-১); মো. মজিবুর রহমান (রাজশাহী-১); মো. ইবাদুল খালাসী (যশোর-৫); মো. তছির উদ্দিন (কুষ্টিয়া-৪); আবু তালেব সেলিম (ঝিনাইদহ-২); মো. সাজেদুর রহমান (যশোর-১); লিটন মোল্লাহ (যশোর-৪); রবিউল ইসলাম (যশোর-৫); মোছা. মেরিনা আক্তার (চুয়াডাঙ্গা-১)।
  • ইতালির একটি নৈশক্লাবে আতঙ্কিত জনতার হুড়োহুড়িতে ছয় জনের প্রাণহানি, আহত ১০০
  • ২০৬ আসনে বিএনপির একক প্রার্থী চূড়ান্ত, শরিকদের জন্য ছেড়ে দেওয়া হয়েছে ৯৪টি আসন

ট্রাম্পের জনপ্রিয়তা যাচাইয়ের ভোট শুরু

০৬ নভেম্বর,২০১৮

ট্রাম্পের জনপ্রিয়তা যাচাইয়ের ভোট শুরু

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
নিউ ইয়র্ক: প্রেসিডেন্ট হিসাবে ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তা যাচাইয়ে যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে।

পূর্ব উপকূলে ভোটকেন্দ্রগুলোতে চলছে এ ভোট। পাশাপাশি কংগ্রেসের উভয় কক্ষের সদস্যদের নির্বাচন করবেন মার্কিনিরা। দেশটিতে প্রতি চার বছর পরপর প্রেসিডেন্ট নির্বাচন হয়। আর প্রেসিডেন্টের মেয়াদের মাঝামাঝি– দু’বছরের মাথায় হয় মধ্যবর্তী নির্বাচন।

এ নির্বাচনে জনগণ প্রেসিডেন্টকে নিয়ে তাদের সন্তোষ বা অসন্তোষ প্রকাশের সুযোগ পান। আর তাই প্রেসিডেন্টকে নিয়ে মানুষ কি ভাবছে এবং তার আবারো ক্ষমতায় আসার সম্ভাবনা কতটুকু তা এ নির্বাচনেই খানিকটা স্পষ্ট হয়।

সর্ব প্রথম নিউ হ্যাম্পশায়ার, নিউ জার্সি, নিউ ইয়র্ক, ভার্জিনিয়া এবং মাইনের ভোটাররা ভোট দিয়েছেন।

এ ভোটে দেশটির কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস এর সব কয়টি, অর্থাৎ ৪৩৫টি আসনের প্রতিনিধি নির্বাচিত হবেন।

এছাড়া, উচ্চকক্ষ সিনেটের ১শ’টি আসনের মধ্যে এদিন ভোট হবে ৩৫টিতে। পাশাপাশি ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ৩৬টির গভর্নর নির্বাচন করবেন ভোটাররা।

ইস্টার্ন টাইম (ইটি) সন্ধ্যা ৬টায় সর্বপ্রথম ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের বেশিরভাগ অংশ এবং কেন্টাকির পূর্ব ভাগের ভোট গ্রহণ শেষ হবে। এরও সাত ঘণ্টা পর সর্বশেষ আলাস্কায় ভোট গ্রহণ শেষ হওয়ার কথা রয়েছে।

রাত ১০ টায় অ্যারিজোনা, কলোরাডো, উটাহ, মনটানা, নেভাডা, নর্থ ডেকোটা, অরেগনে ভোট শেষ হবে। রাত ১১টায় ক্যালিফোর্নিয়া,আইওয়া,অরেগন,ওয়াশিংটন এবং রাত ১২টায় আলাস্কা ও হাওয়াইয়ে ভোট শেষের কথা রয়েছে। আর বুধবার ইস্টার্ন টাইম ১টায় শেষ হবে আলাস্কার বাকি অংশের ভোট।

বিভিন্ন অঙ্গরাজ্যে বিভিন্ন সময় ভোট গ্রহণ শেষ হওয়ায় পূর্ণ ফল হাতে পেতে সময় লাগবে। রাত ১১টা থেকে ভোটের ফল আসতে শুরু করবে।

সাধারণত প্রেসিডেন্ট নির্বাচনের চাইতে মধ্যবর্তী নির্বাচনে ভোটার উপস্থিতি কম থাকে। তবে এবার ভোটার উপস্থিতি তুলনামূলক বেশি হবে বলে আশা করা হচ্ছে।

এরই মধ্যে আগাম ভোট দিয়েছে ৩ কোটির বেশি ভোটার। নির্বাচনের দিন ভোটার সংখ্যা আরো বেশি হবে বলে ধারণা করা হচ্ছে। তবে পূর্বাঞ্চলীয় উপকূল এলাকায় ঝড়বৃষ্টি এবং মিডওয়েস্টে তুষাড়ঝড়ের পূর্বাভাস থাকায় সেখানে ভোটার সংখ্যা কমও হতে পারে।

মধ্যবর্তী এ নির্বাচন প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য বড় পরীক্ষা।কারণ, সর্বশেষ জনমত জরিপগুলোতে কংগ্রেসের উভয় কক্ষে বিরোধী ডেমক্র্যাদের সংখ্যাগরিষ্ঠতা লাভের আভাস পাওয়া গেছে।

যদিও নির্বাচনী প্রচারে ট্রাম্প বলেছেন, “ডেমক্রেটরা ক্ষমতায় আসলে দেশের অর্থনীতি ধ্বংস হয়ে যাবে এবং অবৈধ অভিবাসীরা অবাধে প্রবেশের সুযোগ পাবে”।

ভোটের আগে ওহাইও, ইন্ডিয়ানা এবং মিসৌরিতে সর্বশেষ তিন সমাবেশেই ট্রাম্প বলেন, “আমরা যা কিছু অর্জন করেছি তার সবই এখন ঝুঁকিতে।”

মন্তব্য

মতামত দিন

আমেরিকা পাতার আরো খবর

খাসোগি হত্যার জন্য সৌদি যুবরাজকে দায়ী করে মার্কিন সিনেটে প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: মার্কিন সিনেটে আনা নতুন একটি প্রস্তাবে বলা হয়েছে, সৌদি আরবের প্রখ্যাত সাংবাদিক জামাল . . . বিস্তারিত

‘নেতারা ভুল পথে হাঁটছেন, ইসলামহীন হয়ে পড়লে যুক্তরাষ্ট্রের ধ্বংস অনিবার্য’

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের বোস্টন শহরের রক্সবারি এলাকার ‘Mosque Praise Allah’(আল্লাহ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com