ট্রাম্প-কিম বৈঠকের প্রশংসা বিশ্বজুড়ে

১৩ জুন,২০১৮

ট্রাম্প-কিম বৈঠকের প্রশংসা বিশ্বজুড়ে

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ঢাকা: সিঙ্গাপুরে সদ্য অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উনের ঐতিহাসিক বৈঠকের পর বিশ্বজুড়ে প্রশংসা মিলছে। বিভিন্ন দেশ থেকে দুই নেতা পাচ্ছেন অভিনন্দনের বার্তা।

জাতিসংঘের মহাসচিব, ইইউয়ের সচিব ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানগণ আলাদা বিবৃতিতে এসব প্রশংসাসূচক অভিনন্দন জানিয়েছেন।

বৈঠকটিকে, টেকসই শান্তি অগ্রগতিতে গুরুত্বপূর্ণ মাইলফলক বলেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

মহাসচিবের মুখপাত্র স্টেফান দুজারিক জানিয়েছেন, পরমাণু নিরস্ত্রীকরণ ও কোরীয় উপদ্বীপে উত্তেজনা কমাতে যুক্তরাষ্ট্র ও নর্থ কোরিয়াকে সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে জাতিসংঘ।

ট্রাম্প-কিম বৈঠককে স্বাগত জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এক বিবৃতিতে সংস্থাটির পররাষ্ট্র বিষয়ক প্রধান ফেদেরিকা মোঘেরিনি বলেছেন, কূটনৈতিকভাবেই আঞ্চলিক শান্তি এগিয়ে নেওয়া সম্ভব। ট্রাম্প এবং কিমের মধ্যে বৈঠক দেখিয়ে দিয়েছে যে কূটনীতি আঞ্চলিক শান্তি এগিয়ে নেওয়ার পথ প্রশস্ত করেছে।

কোরিয়া উপদ্বীপে উত্তেজনা প্রশমনে কূটনৈতিক সমাধানের পথে এ এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে বর্ণনা করেছেন তিনি।

মঘারিনির কার্যালয় থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, চূড়ান্ত লক্ষ্য হচ্ছে কোরিয়া উপদ্বীপ পরিপূর্ণ এবং প্রমাণসাপেক্ষভাবে নিরস্ত্রীকরণ করা। আন্তর্জাতিক সম্প্রদায় এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদেরও লক্ষ্য এটিই।

বিবৃতিতে আরো বলা হয়, যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার দুই নেতা যে যৌথ বিবৃতি স্বাক্ষর করেছেন তাতে এই স্পষ্ট ইঙ্গিতই পাওয়া যাচ্ছে যে, এ লক্ষ্য অর্জন করা যেতে পারে।
সম্মেলনের পট প্রস্তুত করায় নেতৃস্থানীয় ভূমিকা রাখার জন্য দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন কে ধন্যবাদও জানানো হয়েছে এতে।

এছাড়া আলাদা বার্তায় বৈঠকের প্রশংশা করে দুই নেতাকে অভিনন্দন জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এছাড়াও কানাডা, রাশিয়া, ফ্রান্স, রাশিয়া ও বিশ্বের অনন্য রাষ্ট্র প্রধানরা পৃথক বিবৃতি ও টুইটের মাধ্যমে চরম বিরোধী এই দুই নেতার প্রশংসা করে বৈঠকের জন্য অভিনন্দন জানান।

অন্যদিকে বৈঠক ঘিরে সৃষ্ট উত্তেজনায় সারা রাত ঘুমাতে পারেননি বলে এক টুইটে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। ট্রাম্প-কিমের বৈঠক সফল হবে দক্ষিণ কোরিয়া এমন আশা করছে বলে বৈঠকের শুরুতেই টুইটে জানিয়েছেন মুন জায়ে ইন।

মন্তব্য

মতামত দিন

আমেরিকা পাতার আরো খবর

নভেম্বর থেকে ইরান নিয়ে আরও কঠোর হচ্ছে যুক্তরাষ্ট্র: মাইক পম্পেও

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: চলতি বছরের নভেম্বরের ৪ তারিখের পর কোন দেশ ইরানের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক রাখলে কঠোর ব্যবস . . . বিস্তারিত

হারিকেন ফ্লোরেন্স: একজন বাসিন্দার দৃষ্টিতে ক্যারোলাইনার ভয়াবহ পরিস্থিতি

সৌরভ বন্দ্যোপাধ্যায়, কলম্বিয়া (সাউথ ক্যারোলাইনা)থেকে: ভোর ছ’টায় চমকে উঠে ঘুমটা ভেঙে গেল। জানলা দিয়ে আলোর ঝলকানি। আ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com