সর্বশেষ সংবাদ: |
  • ভৈরবে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে তিন পুলিশসহ আহত ১২, দোকানপাট ভাঙচুর
  • তারেক রহমানের ভিডিও কনফারেন্স বিএনপির অভ্যন্তরীণ বিষয়
  • বিএনপির মনোনয়ন বোর্ডে তারেক রহমানের অংশগ্রহণের বিষয়ে নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ আওয়ামী লীগের, তারেক রহমানের অংশগ্রহণ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন : কর্নেল (অব.) ফারুক খান
  • জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার আপিল
  • জাতীয় নির্বাচনের কারণে এবার থার্টিফার্স্ট নাইট উদযাপন করা যাবে না, আতশবাজিও নিষিদ্ধ : স্বরাষ্ট্রমন্ত্রী
  • ২০০২ টি মামলার বিষয়ে ব্যবস্থা নিতে ইসিকে বিএনপির চিঠি
  • ঐক্যফ্রন্টের চমকপদ ইশতেহার আসছে, ফোকাস পয়েন্ট থাকবে সুশাসন কায়েম
  • জরিপের ওপর ভিত্তি করে দল ও জোটের মনোনয়ন দেয়া হবে: ব্রিফিংয়ে কাদের

ট্রাম্প-কিম বৈঠকের প্রশংসা বিশ্বজুড়ে

১৩ জুন,২০১৮

ট্রাম্প-কিম বৈঠকের প্রশংসা বিশ্বজুড়ে

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ঢাকা: সিঙ্গাপুরে সদ্য অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উনের ঐতিহাসিক বৈঠকের পর বিশ্বজুড়ে প্রশংসা মিলছে। বিভিন্ন দেশ থেকে দুই নেতা পাচ্ছেন অভিনন্দনের বার্তা।

জাতিসংঘের মহাসচিব, ইইউয়ের সচিব ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানগণ আলাদা বিবৃতিতে এসব প্রশংসাসূচক অভিনন্দন জানিয়েছেন।

বৈঠকটিকে, টেকসই শান্তি অগ্রগতিতে গুরুত্বপূর্ণ মাইলফলক বলেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

মহাসচিবের মুখপাত্র স্টেফান দুজারিক জানিয়েছেন, পরমাণু নিরস্ত্রীকরণ ও কোরীয় উপদ্বীপে উত্তেজনা কমাতে যুক্তরাষ্ট্র ও নর্থ কোরিয়াকে সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে জাতিসংঘ।

ট্রাম্প-কিম বৈঠককে স্বাগত জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এক বিবৃতিতে সংস্থাটির পররাষ্ট্র বিষয়ক প্রধান ফেদেরিকা মোঘেরিনি বলেছেন, কূটনৈতিকভাবেই আঞ্চলিক শান্তি এগিয়ে নেওয়া সম্ভব। ট্রাম্প এবং কিমের মধ্যে বৈঠক দেখিয়ে দিয়েছে যে কূটনীতি আঞ্চলিক শান্তি এগিয়ে নেওয়ার পথ প্রশস্ত করেছে।

কোরিয়া উপদ্বীপে উত্তেজনা প্রশমনে কূটনৈতিক সমাধানের পথে এ এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে বর্ণনা করেছেন তিনি।

মঘারিনির কার্যালয় থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, চূড়ান্ত লক্ষ্য হচ্ছে কোরিয়া উপদ্বীপ পরিপূর্ণ এবং প্রমাণসাপেক্ষভাবে নিরস্ত্রীকরণ করা। আন্তর্জাতিক সম্প্রদায় এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদেরও লক্ষ্য এটিই।

বিবৃতিতে আরো বলা হয়, যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার দুই নেতা যে যৌথ বিবৃতি স্বাক্ষর করেছেন তাতে এই স্পষ্ট ইঙ্গিতই পাওয়া যাচ্ছে যে, এ লক্ষ্য অর্জন করা যেতে পারে।
সম্মেলনের পট প্রস্তুত করায় নেতৃস্থানীয় ভূমিকা রাখার জন্য দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন কে ধন্যবাদও জানানো হয়েছে এতে।

এছাড়া আলাদা বার্তায় বৈঠকের প্রশংশা করে দুই নেতাকে অভিনন্দন জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এছাড়াও কানাডা, রাশিয়া, ফ্রান্স, রাশিয়া ও বিশ্বের অনন্য রাষ্ট্র প্রধানরা পৃথক বিবৃতি ও টুইটের মাধ্যমে চরম বিরোধী এই দুই নেতার প্রশংসা করে বৈঠকের জন্য অভিনন্দন জানান।

অন্যদিকে বৈঠক ঘিরে সৃষ্ট উত্তেজনায় সারা রাত ঘুমাতে পারেননি বলে এক টুইটে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। ট্রাম্প-কিমের বৈঠক সফল হবে দক্ষিণ কোরিয়া এমন আশা করছে বলে বৈঠকের শুরুতেই টুইটে জানিয়েছেন মুন জায়ে ইন।

মন্তব্য

মতামত দিন

আমেরিকা পাতার আরো খবর

দাবানলে যুক্তরাষ্ট্রে নিখোঁজের সংখ্যা বেড়ে ১৩০০, নিহত ৭৬

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনক্যালিফোর্নিয়া: মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলে মার্কিন ইতিহাসের সবচেয়ে ভয়াব . . . বিস্তারিত

খাসোগি হত্যার নির্দেশ দিয়েছিলেন স্বয়ং সৌদি যুবরাজ: সিআইএ’র রিপোর্ট

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ বিশ্বাস করে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানই আসলে সাংবাদ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com