ইরান বিক্ষোভে গ্রেপ্তার হওয়া শান্তিপূর্ণ আন্দোলনকারীদের মুক্তি চেয়েছে যুক্তরাষ্ট্র

১১ জানুয়ারি,২০১৮

ইরান বিক্ষোভে গ্রেপ্তার হওয়া শান্তিপূর্ণ আন্দোলনকারীদের মুক্তি দেবার আহ্বান যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ওয়াশিংটন: ইরানে সাম্প্রতিক সরকারবিরোধী আন্দোলনে গ্রেপ্তার হওয়া নাগরিকদের মুক্তি দেয়ার দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্র।

‘শান্তিপূর্ণ বিক্ষোভ’ এর মাধ্যমে সরকারের সমালোচনা করা আন্দোলনকারীদের গ্রেপ্তার করায় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করা হয়েছে হোয়াইট হাউজের এক বিবৃতিতে। খবর বিবিসির।

ইরানে অর্থ সহায়তা দেয়ার পরিসর বাড়ানোর বিষয় শুক্রবারের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

১৯৭৯ সালে ইরানে বিপ্লব শুরু হওয়ার পর থেকে ইরান সরকার ও সেদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

২০১৫ তে পারমাণবিক কার্যক্রম কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ও ইউরোপীয় ইউনিয়নের সাথে ইরান চুক্তি করার পর থেকে সেখানে আবারো অর্থ সহায়তা পাঠানো শুরু করে যুক্তরাষ্ট্র।

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ইরানে কয়েকসপ্তাহ আগে বিক্ষোভ শুরু হলেও দ্রুতই তা সরকারবিরোধী আন্দোলনে রুপ নেয়। বিক্ষোভকারীরা ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লাহ খামেনির ছবিও পোড়ায়।

সরকারি নিরাপত্তারক্ষী বাহিনী ও আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষে সেখানে মারা গেছে অন্তত ২১জন।

কতজনকে গ্রেপ্তার করা হয়েছে তা সঠিকভাবে জানা না গেলেও আনুষ্ঠানিকভাবে ১০০০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করার খবর জানা গেছে। যদিও ইরান সরকার বলছে বিক্ষোভের পরিকল্পনাকারীদের বাদে অন্যদের এরই মধ্যে ছেড়ে দেয়া হয়েছে।

মন্তব্য

মতামত দিন

আমেরিকা পাতার আরো খবর

সাদিক খানের ভয়েই লন্ডন সফর বাতিল ট্রাম্পের!

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: দু’দিন আগেই টুইটারে ফলাও করে ঘোষণা করেছিলেন তার লন্ডন সফর বাতিলের কথা। মার্কিন . . . বিস্তারিত

ক্ষমতার ভারসাম্যের জন্য নিরাপত্তা পরিষদের সংস্কার জরুরি: গুতেরেস

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: জাতিসংঘকে আরও গণতান্ত্রিক ও বৈচিত্র্যমণ্ডিত করতে নিরাপত্তা পরিষদের সংস্কার জরুরি বলে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com