রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি পদক্ষেপ চায় জাতিসংঘ

১৪ সেপ্টেম্বর,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
নিউইয়র্ক: রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি পদক্ষেপ নিতে মায়ানমার কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

রাখাইনে রোহিঙ্গা অধ্যুষিত এলাকাগুলোতে সেনা অভিযানে হত্যা-অগ্নিসংযোগের মুখে লাখ লাখ রোহিঙ্গার ঘর-বাড়ি ছেড়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়ার প্রেক্ষাপটে বুধবার এই সংকট নিয়ে আলোচনায় বসে নিরাপত্তা পরিষদ।

বৈঠকের পর এক বিবৃতিতে বলা হয়, ১৫ সদস্যের এই কাউন্সিল মায়ানমারের রাখাইনে নিরাপত্তা বাহিনীর অভিযানে অতিরিক্ত সহিংসতার খবরে উদ্বেগ জানিয়েছে।

রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি পদক্ষেপ, পরিস্থিতির উত্তরণ, আইনশৃঙ্খলা ফিরিয়ে আনা এবং বেসামরিকদের সুরক্ষা নিশ্চিত করার আহ্বান জানায় নিরাপত্তা পরিষদ।

রোহিঙ্গা সংকট নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠকের আহ্বান জানিয়েছিল পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাজ্য ও অস্থায়ী সদস্য সুইডেন।

বৈঠকের পর জাতিসংঘে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত ম্যাথিউ রাইক্রফট বলেন, গত নয় বছরের মধ্যে এই প্রথম মায়ানমার নিয়ে বিবৃতিতে সম্মত হয়েছে নিরাপত্তা পরিষদ।

যুক্তরাজ্যের পাশাপাশি নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে রয়েছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন ও ফ্রান্স। এই দেশগুলোর প্রতিটির যে কোনো প্রস্তাব আটকে দেয়ার ক্ষমতা রয়েছে।

মন্তব্য

মতামত দিন

আমেরিকা পাতার আরো খবর

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল থেকে নিজেদের প্রত্যাহার করলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএননিউইয়র্ক: ইহুদি রাষ্ট্র ইসরাইলের বিরুদ্ধে জাতিসংঘ ‘একের পর এক পক্ষপাতিত্ব করে যাচ্ছে&rsqu . . . বিস্তারিত

চীনের উপর নতুন করে শুল্ক বসানোর হুমকি ডোনাল্ড ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: চীনের উপর নতুন করে আরো কুড়ি হাজার কোটি ডলারের আমদানি শুল্ক বসানোর হুমকি দিয়েছেন যুক . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com