মার্কিন সিনেটে ‘ওবামাকেয়ার’ বাতিল বিল আটকে যেতে পারে!

১৬ জুলাই,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ওয়াশিংটন: শনিবার সিনেট সংখ্যাগরিষ্ঠ নেতা মিচ ম্যাককনেল মার্কিন স্বাস্থ্যনীতি বিল সংস্কারের জন্য মার্কিন সিনেটে ভোটের যে পরিকল্পনা ছিল তা এ সপ্তাহের জন্য স্থগিত করেছে। মিচ ম্যাককনেল সিনেটে সংস্কার বিলের ভোট আপাতত স্থগিত করেছেন কারণ দেশটির আরিজোনা রাজ্যের রিপাবলিকান সিনেটর জন সিডনি ম্যাককেইন ঘোষণা করেছেন যে, তার অস্ত্রোপচার করা হয়েছে এবং তিনি সুস্থ হওয়ার পর স্বাস্থ্যনীতি বিলটি সিনেটে তুলবেন।
 
ম্যাককেইন তার বাম চোখের উপরে থেকে জমাটরক্ত মুছে ফেলার জন্য শুক্রবার ফিনিক্স হাসপাতালে অস্ত্রোপচার করিয়েছেন। তার চিকিৎসক তাকে এক সপ্তাহ বিশ্রামে থাকতে বলেছেন। হাসপাতাল কর্তৃপক্ষ বলেছে, ‘ম্যাককেইনের চোখের সার্জারি সফল হয়েছে এবং এখন তার অবস্থা ভাল।
 
মিচ ম্যাককনেল শনিবারের এক বিবৃতিতে বলেন, ম্যাককেইন সুস্থ হওয়ার পর সিনেটে আমরা মার্কিন স্বাস্থ্যনীতি বিল সংস্কার প্রতি মনোনিবেশ করবো।

যদি কমপক্ষে দুইজন রিপাবলিকান সিনেটর এই বিলের বিরোধিতা করে তবে ম্যাককেইন ফিরে আসার আগেই ভোট প্রক্রিয়া বাতিল হয়ে যাবে, বিলটি এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে না।

ডেমোক্রেটিক সিনেটর সংখ্যা ৪৮ এবং রিপাবলিকান সিনেটর আছে ৫২ জন।

দুইজন রিপাবলিকান সিনেটর রান্ড পল এবং সুসান কলিন্স বিলটি সংস্কারের বিপক্ষে ভোট দিবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাস্থ্যনীতি ‘ওবামাকেয়ার’ বাতিল করার জন্য ট্রাম্প সরকার চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। দুইজন রিপাবলিকান সিনেটর যদি ‘না ভোট’ দেয় তাহলে বিরোধীদল ট্রাম্প প্রশাসন কর্তৃক উত্থাপিত বিল বাতিল করতে পারবে।

সিনেটর রান্ড পলের মুখপাত্র সার্জিও গোর বলেন, তিনি এখনো বিল প্রবর্তনের বিরুদ্ধে ভোট দেবার পরিকল্পনায় অনড়। তবে সিনেটর সুসান কলিন্সের মুখপাত্র কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

ওবামা স্বাক্ষরিত স্বাস্থ্যনীতি ‘ওবামাকেয়ার’ সংস্কার করে গত ৬ মার্চ ‘আমেরিকান হেলথ কেয়ার অ্যাক্ট’ নামে নতুন স্বাস্থ্য বিল উত্থাপন করে ট্রাম্প প্রশাসন।

মার্কিন স্বাস্থ্যনীতি বিলকে নতুনভাবে কার্যকরের জন্য হাউস অব রিপ্রেজেনটেটিভসে শুক্রবার ভোটাভুটির ব্যাপারে আলটিমেটাম দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার নিজ দল রিপাবলিকানের এমপিদের প্রতি এ আলটিমেটাম দিয়েছেন তিনি। এর মাধ্যমে দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাস্থ্যনীতি ‘ওবামাকেয়ার’ বাতিল করার কাজ চূড়ান্ত পর্যায়ে পৌঁছাবে।
 
সিএনএন অবলম্বনে

মন্তব্য

মতামত দিন

আমেরিকা পাতার আরো খবর

উ.কোরিয়া ও চীনের ১৩ প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: পিয়ংইয়ংয়ের পারমাণবিক কর্মসূচির লাগাম টানতে এবার উত্তর কোরিয়া ও চীনের ১৩টি ব্যবসায়িক প . . . বিস্তারিত

তেজস্ক্রিয়তা শনাক্ত, পারমাণবিক দুর্ঘটনার কথা অস্বীকার রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনমস্কো: রাশিয়ায় ‘উচ্চমাত্রার’ তেজস্ক্রিয়তা শনাক্ত হওয়া সত্বেও নিজেদের ভূখণ্ডে কোনো প . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com