আনুষ্ঠানিক চুক্তির মাধ্যমে উ. কোরিয়ার পারমাণবিক সঙ্কটের সমাধান চান ট্রাম্প

১৮ মে,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ওয়াশিংটন: ওয়াশিংটন আনুষ্ঠানিক চুক্তির মাধ্যমে উত্তর কোরিয়ার পারমাণবিক সঙ্কটের সমাধান করতে ইচ্ছুক বলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দূতকে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয় ওয়াশিংটনে মুনের মুখপাত্র চুন জুন-হুককে ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার সঙ্গে প্রধান প্রধান বিষয়ে দ্বন্দ্ব সম্ভব এবং টেবিলের উপর সব ধরনের অপশন রাখা আছে। কিন্তু তিনি কূটনৈতিকভাবে সঙ্কটের সমাধান করতে চেয়েছেন। সম্ভবত অর্থনৈতিক অবরোধকে বর্ধিত করার মাধ্যমে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জাই-ই গত সপ্তাহে আনুষ্ঠানিক ক্ষমতা গ্রহণ করেন। তিনি উত্তর কোরিয়ার সঙ্গে আরো মধ্যপন্থায় বিষয়টির সমাধান করতে আগ্রহী।

তবে তিনি শর্ত দিয়েছেন যে, সম্ভাব্য সংলাপের আগে উত্তর কোরিয়াকে তার অস্ত্রশস্ত্রের ব্যাপারে তাদের মনোভাবের পরিবর্তন করতে হবে।

নিয়মিত সংবাদ সম্মেলনে ওয়াশিংটনে মুনের মুখপাত্র চুন জুন-হুক বলেন, শান্তি নিশ্চিত করতে প্রেসিডেন্ট ট্রাম্প এ বিষয়ে তার আগ্রহ প্রকাশ করেছেন।

তিনি বলেন, ‘ট্রাম্প বলেছেন যে তিনি কেবল আলোচনার জন্যই আলোচনা করবেন না। আমরা সংলাপের জন্য প্রস্তুত আছি কিন্তু তার জন্য সঠিক পরিস্থিতি তৈরি করা উচিত।’

চুন জুন-হুক আরো জানান, চলতি সপ্তাহে ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সিউল সফরের সময় একটি ‘সাহসী এবং বাস্তবধর্মী’ যৌথ প্রদক্ষেপ গ্রহণে দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র সম্মত হয়েছে।

সূত্র: রয়টার্স

মন্তব্য

মতামত দিন

আমেরিকা পাতার আরো খবর

আলাবামায় ডেমোক্রেট প্রার্থীর জয়, ‘ধাক্কা খেলেন’ ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যের সিনেট নির্বাচনে জয়ী হয়েছেন ডেমোক্রেট প্রার্থী ডাগ . . . বিস্তারিত

সঙ্কট সমাধানে মায়ানমারকে সহায়তার প্রস্তাব জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএননিউইয়র্ক: রাখাইনে সৃষ্ট উত্তেজনা নিরসনে এবং রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদে মর্যাদার সঙ্গে দেশে ফে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com