ব্রেকিং সংবাদ: |
  • আমি নিজ থেকে শিক্ষামন্ত্রীর দায়িত্ব নিতে পারি না: মাহাথির
  • বিএনপি নির্বাচন বয়কট করেছে বলে গণতন্ত্র বন্ধ থাকেনি: কাদের
  • মানুষের অধিকার প্রতিষ্ঠায় আসুন ঐক্যবদ্ধ হই: ফখরুল

নিষেধাজ্ঞার নতুন ছক ট্রাম্পের

১৭ ফেব্রুয়ারি,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ওয়াশিংটন: এবার অভিবাসী নিষেধাজ্ঞার নতুন ছক কষছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আদালতের রায়কে আর চ্যালেঞ্জ নয়। আবার ভিনদেশিদের যুক্তরাষ্ট্রে প্রবেশে যে নিষেধাজ্ঞা জারির পরিকল্পনা তিনি করেছেন, তা থেকে পিছিয়ে আসাও নয়। অন্য পথ নিতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প।

সাতটি মুসলিম দেশের নাগরিকদের এবং শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে ফের নিষেধাজ্ঞা জারি করার তোড়জোড় শুরু করেছেন তিনি, তবে আদালতের আপত্তিগুলোকে এড়িয়ে।

ট্রাম্প প্রশাসনের জারি করা নিষেধাজ্ঞার যে অংশগুলোকে সংবিধান বিরোধী বলে আখ্যা দিয়েছিল আদালত, শুধু সেই অংশগুলোকে সংশোধন করে আবার নতুন করে নিষেধাজ্ঞা বলবৎ করার প্রস্তুতি শুরু হয়েছে।

বৃহস্পতিবার এক সাংবাদিক বৈঠকে আদালতের তীব্র সমালোচনার পর ট্রাম্প নিজেই তার এই নতুন পরিকল্পনার কথা জানিয়েছেন।

ট্রাম্পের দাবি, যুক্তরাষ্ট্রকে সন্ত্রাসের জন্য উন্মুক্ত করে রাখা যাবে না, তাই এই সিদ্ধান্ত। তবে সংশোধিত নিষেধাজ্ঞায় কী কী পরিবর্তন করা হবে তা এখনো খোলসা করেনি মার্কিন প্রশাসন।

হোয়াইট হাউস সূত্রে জানা গেছে, আগামী সপ্তাহের মধ্যেই এই নতুন সংশোধিত নিষেধাজ্ঞা ঘোষিত হতে যাচ্ছে।

জানুয়ারির ২৭ তারিখে সাতটি মুসলিম দেশের নাগরিকদের এবং শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর ট্রাম্প নিষেধাজ্ঞা জারি করেন। কয়েকদিন পরেই আদালত তাতে স্থগিতাদেশ দেয়। শেষে আদালত ট্রাম্পের জারি করা নিষেধাজ্ঞা বাতিলই করে দেয়। ট্রাম্পের নির্দেশকে সংবিধান বিরোধী আখ্যা দেয় আদালত।

সন্ত্রাস প্রতিরোধের যুক্তি দিয়ে যে সাতটি দেশের নাগরিকদের এবং শরণার্থীদের যুক্তরাষ্ট্রে-প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিলেন ট্রাম্প, সেই সব দেশের বিরুদ্ধে সন্ত্রাস ছড়ানোর কোনো সুনির্দিষ্ট তথ্য-প্রমাণ আদৌ রয়েছে কি না- জানতে চায় আদালত। কিন্তু ট্রাম্প প্রশাসন উপযুক্ত তথ্য-প্রমাণ দিতে পারেনি। ফলে ট্রাম্পের জারি করা নিষেধাজ্ঞাকে আদালত আর বৈধতা দেয়নি।

এবার আদালতের আপত্তির কারণগুলোকে এড়িয়ে গিয়ে নতুন করে নিষেধাজ্ঞা জারির পথে এগোচ্ছেন ট্রাম্প।

ট্রাম্প-প্রশাসন থেকে নিষেধাজ্ঞায় স্থগিতাদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাওয়ার যে সিদ্ধান্ত নেয়া হয়েছিল, তাও বাতিল করা হয়েছে।

সিএনএন ও নিউ ইয়র্ক টাইমস অবলম্বনে

মন্তব্য

মতামত দিন

আমেরিকা পাতার আরো খবর

ট্রাম্প শিবিরে সৌদি-আমিরাতের প্রভাব বিস্তারের চেষ্টা?

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: ২০১৬ সালের আগস্টে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী ডনাল্ড ট্রাম্পের ছেলে দেখা করে . . . বিস্তারিত

নিকোলাস মাদুরো দ্বিতীয় মেয়াদে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনকারাকাস: গত ছয় বছর যাবত ক্ষমতায় থাকা নিকোলাস মাদুরো দ্বিতীয় মেয়াদে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নির্ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com