এক চীন নীতির বিরোধীতা থেকে পিছু হটলেন ট্রাম্প!

১০ ফেব্রুয়ারি,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ওয়াশিংটন: তাইওয়ানের ওপর চীনের সার্বভৌমত্বের স্বীকৃতি না দিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে হুমকি দিয়েছিলেন সেখান থেকে তিনি পিছু হটেছেন।

বৃহস্পতিবার রাতে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে টেলিফোন আলাপকালে ট্রাম্প তাকে বলেন, তার দেশ এক চীন নীতির প্রতি সম্মান দেখাবে। হোয়াইট হাউজ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। 

বিবৃতিতে বলা হয়েছে, টেলিফোন আলাপে প্রেসিডেন্ট ট্রাম্প এবং শি বিভিন্ন ইস্যুতে দীর্ঘ সময় আলোচনা করেছেন এবং এক চীন নীতির প্রতি সম্মান দেখাতে শি ট্রাম্পকে অনুরোধ করলে তিনি তাতে সম্মতি প্রকাশ করেন।

এছাড়া, এ আলোচনা খুবই হৃদ্যতাপূর্ণ এবং আন্তরিক ছিল বলে বিবৃতিতে বলা হয়েছে। টেলিফোন আলাপকালে দুই জনই একে অপরকে তাদের নিজ নিজ দেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন।

গত নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট হিসেবে বিজয়ী হওয়ার পর ক্ষমতা গ্রহণের আগেই মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, ‘এক চীন’ নীতির প্রতি ওয়াশিংটনকে সমর্থন জানাতেই হবে এমন কোনো কথা নেই।

সূত্র: বিবিসি

মন্তব্য

মতামত দিন

আমেরিকা পাতার আরো খবর

রোহিঙ্গা সংকট: চুক্তি নিয়ে জাতিসংঘের গভীর উদ্বেগ

আন্তর্জাতিক প্রতিবেদকআরটিএনএননিউইয়র্ক: জাতিসংঘের শরণার্থী সংস্থাকে পাশ কাটিয়ে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের ব্যাপারে বাংলাদ . . . বিস্তারিত

চীনকে সহায়তা করেছিলেন সিআইএ কর্মকর্তা?

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: ধারণা করা হচ্ছে চীনে সিআইএ এজেন্ট খুন হওয়ার সাথে যোগসূত্র রয়েছে জেরি চুন শিং লি&rsq . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com