রাশিয়ার বিরুদ্ধে লাটভিয়ায় প্রচুর সমরাস্ত্র মোতায়েন যুক্তরাষ্ট্রের

১০ ফেব্রুয়ারি,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ওয়াশিংটন: রুশ হুমকি মোকাবেলায় এবার তৃতীয় বাল্টিক রাষ্ট্র লাটভিয়ায় ট্যাংকসহ বিপুল পরিমাণে সমরাস্ত্র মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি রুশ বিমান বাহিনীকে যুদ্ধের জন্যে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট পুতিন। আর সেই হুঁশিয়ারির জবাবেই এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

বুধবার লাটভিয়ার উত্তরাঞ্চলীয় শহর গারকালনে’তে ২২৫ মার্কিন সেনা, ১৫টি এমআই আব্রাম্স ট্যাংক, ছয়টি সাঁজোয়া যানসহ অন্যান্য যুদ্ধাস্ত্র প্রবেশ করে।

মার্কিন সেনাবাহিনীর তৃতীয় ব্রিগেডের এসব সেনা আগে থেকে লাটভিয়ায় মোতায়েন ১৭৩তম মার্কিন ব্রিগেডের স্থলাভিষিক্ত হবে।

রুশ সীমান্তের দিকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটকে এগিয়ে নিয়ে যেতেই মার্কিন নেতৃত্বাধীন জোটের এই এই পদক্ষেপ। এসব সেনা ন্যাটোর ভাষায় ‘সম্ভাব্য রুশ আগ্রাসন’ প্রতিহত করবে।

এর আগে চলতি সপ্তাহের গোড়ার দিকে আরেক বাল্টিক রাষ্ট্র এস্তোনিয়ার উত্তরাঞ্চলীয় তাপা শহরে চারটি যুদ্ধ ট্যাংক ও ১৫টি সাঁজোয়া যানসহ ৫০ ইউনিট সামরিক সরঞ্জাম মোতায়েন করে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলেছে, ইউক্রেনে রাশিয়ার হস্তক্ষেপের জের ধরে পূর্ব ইউরোপে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করতে এবং ন্যাটো জোটের সদস্য দেশগুলোর নিরাপত্তা রক্ষার স্বার্থে এসব সেনা ও সামরিক সরঞ্জাম মোতায়েন করা হয়েছে।

ডেইলি মেইল অবলম্বনে

মন্তব্য

মতামত দিন

আমেরিকা পাতার আরো খবর

পাকিস্তানের ওপর নজর রাখতে ভারতকে সাহায্যের আহ্বান যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএননিউইয়র্ক: জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, সন্ত্রাসবাদ নিয়ে প্রেসিডেন্ট . . . বিস্তারিত

রাখাইনে ২৮৮ রোহিঙ্গা গ্রাম পুড়িয়ে দেয়া হয়েছে: এইচআরডব্লিউ

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএননিউইয়র্ক: মায়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর দমন অভিযান শুরুর পর এক মাসেই ২৮৮ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com