ফ্লোরিডায় ‘ইসলামি সচেতনতা সপ্তাহ’

হিজাবের সত্যিকারের প্রকৃতি তুলে ধরতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের প্রচেষ্টা

১০ ফেব্রুয়ারি,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক

আরটিএনএন

ফ্লোরিডা: শুক্রবার হচ্ছে শিক্ষার্থীদের আরাম-আয়েশ করার দিন। কিন্তু ফ্লোরিডার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মুসলিম স্টুডেন্ট অ্যাসোসিয়েশনেরসদস্যরা আরাম-আয়েশ করে তাদের নিজস্ব উপায়ে। শুক্রবারের দিনের একটি ভাগে তারা একসঙ্গে বের হয় এবং নামাজ আদায় করে।


ক্লাবের সভাপতি এবং বায়োমেডিকেল সাইন্সের প্রধান মোনাজাহ বাগদাদীর জানান, এখানে প্রার্থনার বিষয়টি মুসলিম ও অমুসলিম সব শিক্ষার্থীদের জন্য সবসময় সমভাবে উন্মুক্ত থাকে।


তাদের আজকের ইভেন্টের নামকরণ করা হয়েছে ‘হিজাব ১০১’ নামে। তাদের লক্ষ্য হচ্ছে হিজাবের সত্যিকারের প্রকৃতি সম্পর্কে অমুসলিমদেরকে বুঝানো।


‘ইসলামের সচেতনতা সপ্তাহের’ জন্য তাদের পরিকল্পিত অনেকগুলি ইভেন্টের এটি হচ্ছে অন্যতম একটি।


বাগদাদী বলেন, ‘এই পরিকল্পনার মূল উদ্দেশ্য হচ্ছে মানুষকে বুঝানো। আর তা হচ্ছে আমরা মাথায় যে স্কার্ফ বা হিজাব পরিধান করি তা কখনোই ‘নিপীড়নের’ প্রতীক নয়। বরং এটি নারীবাদের একটি প্রতীক।’


তিনি বলেন, ‘হিজাব পরা মুসলিম নারীদের জন্য ঐচ্ছিক বলে কিছু অমুসলিম মনে করে তাকেন যা  ইসলামের মূল বিশ্বাসের পরিপন্থী।’


বাগদাদী বলেন, ‘এই হিজাবের পিছনে মূলত লুকিয়ে আছে নারীদের ‘সাহসের’ বিষয়টি এবং আমাদের পুরো কর্মসূটিতে সেটিই দেখানো হবে।’


তিনি বলেন, ‘প্রত্যেক দিন সকালে যখন একটি মেয়ে ঘুম থেকে জেগে উঠছে এবং তার হিজাব পরিধান করে এবং এর মাধ্যমে তিনি তার নিজের ধর্মের প্রতিনিধিত্ব করছে এবং মার্কিন সমাজে তার মাথার হিজাবকে নেতিবাচক হিসেবে দেখা হচ্ছে কিন্তু এটি আসলেই ইতিবাচক।’


এই ইভেন্টের মাধ্যমে হিজাব পরিহিত একাধিক মুসলিম নারী বিভিন্ন মানুষের সাথে কথা বলবে এবং তারা তাদের অভিজ্ঞতা মানুষদের সঙ্গে শেয়ার করবে। বিভিন্ন শিক্ষার্থীরা বিভিন্ন মাধ্যমে হিজাব পরা সম্পর্কে জানতে পারবে।


শুক্রবারের নামাজের মধ্য দিয়ে এটা পরিচালিত হবে। মধ্যাহ্নের প্রার্থনা ইসলামের অনুসারীদের জন্য গুরুত্বপূর্ণ কারণ শুক্রবার হচ্ছে মুসলিমদের জন্য ‘সমাবেশের দিন’।


বাগদাদী বলেন, ‘বিভিন্ন কারণে আমাদের প্রত্যেক সদস্য মসজিদে আসতে পারে না। কারণ কিছু সদস্যের গুরুত্বপূর্ণ ক্লাস তাকে যা তাদের মিস করা উচিৎ হবে না। কিন্তু ক্যাম্পাসের প্রার্থনায় প্রত্যেক সদস্যকে যোগদানের অনুমতি দেয়া হয়।


প্রথম ইভেন্টে মামদোহ আল সাঈদের দেয়া ‘ইসলামে ভুলধারণা’ শীর্ষক একটি বক্তৃতা উপস্থাপন করা হয়। আল সাঈদ স্থানীয় ইসলামি স্কুলের একজন শিক্ষক।


মঙ্গলবার তাদের দ্বিতীয় ইভেন্টে ধর্মীয় সচেতনতা সম্পর্কে শিক্ষার্থীদের উদ্দেশ্য ‘মুসলিম ইন আমেরিকা’ শীর্ষক বক্তব্য রাখবেন ফ্লোরিডার আমেরিকান-ইসলামিক রিলেশনস কাউন্সিলের প্রধান নির্বাহী পরিচালক হাসান শিবলী।


সপ্তাহব্যাপী এই ইভেন্টের লক্ষ্য হচ্ছে ইসলাম সম্পর্কে শিক্ষার্থীদের মধ্যে জ্ঞান বৃদ্ধি করা। সাম্প্রতিক সাতটি মুসলিম দেশসহ অভিবাসন নিষেধাজ্ঞার কারণে কারো কাছে এটি কৌশলগত বলে মনে হতে পারে। কিন্তু এই ঘটনাকে কেন্দ্র করে এটা পরিচালিত করা হচ্ছে না বলে জানান বাগদাদী।  


বাগদাদী বলেন, ‘এটা নতুন কিছু নয়। এটা এমন কিছু বিষয় যা আমরা প্রতি বছরই করে থাকি। এটা করছি যাতে আমাদের মাঝে সচেতনতা বৃদ্ধি পায়।’


সূত্র:  দ্যা ওরাকল

মন্তব্য

মতামত দিন

আমেরিকা পাতার আরো খবর

জাতিসংঘে মায়ানমারের মিথ্যাচারিতা, ‘৫ সেপ্টেম্বর থেকে কোনো সহিংসতা হয়নি’

আন্তর্জাতিক ডেস্ক আরটিএনএননিউইয়র্ক: এবার জাতিসংঘে অং সান সু চির বক্তব্যেরই পুনরাবৃত্তি করলেন মায়ানমারের প্রতিনিধি। জাতিস . . . বিস্তারিত

মেক্সিকোতে ভূমিকম্প: ধ্বংসস্তুপের ওপরও টিকে আছে উঁচু ভবন, এর কারণ কী?

আন্তর্জাতিক ডেস্ক আরটিএনএনমেক্সিকো সিটি: ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্প যখন মেক্সিকো সিটিতে আঘাত হানে তখন সেখানকার উঁচু ভবনগ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com