উ.কোরিয়ার ক্ষেপণাস্ত্রের হুমকিতে রাডার মোতায়েন যুক্তরাষ্ট্রের

১২ জানুয়ারি,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ওয়াশিংটন: উত্তর কোরিয়া আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষামূলক উৎক্ষেপণের হুমকি দেয়ার পর তা পর্যবেক্ষণ করতে হাওয়াইয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন রাডার মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

উত্তর কোরিয়ার হুমকি আমলে নিয়ে এই প্রথম কোনো পদক্ষেপ গ্রহণ করল যুক্তরাষ্ট্র।

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন দাবি করেন, যেকোনো সময় আইসিবিএমের পরীক্ষা চালাতে সক্ষম তার দেশ।

যুক্তরাষ্ট্রের সি-বেজড এক্স-ব্যান্ড রাডার (এসবি-এক্স) দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ শনাক্ত করতে এবং জরুরি উপাত্ত সংগ্রহে সক্ষম। এটি হাওয়াইয়ে স্থাপন করা হয়েছে। এখান থেকে খুবই অল্প সময়ে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের তথ্য-উপাত্ত সংগ্রহ করা সম্ভব।

হাওয়াইয়ের উত্তর এবং আলাস্কার দিকে যেতে মধ্য পথে এসবি-এক্স রাডার মোতায়েন করা হয়েছে। আলাস্কা, গুয়াম অথবা যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলের যেকোনো স্থান লক্ষ্য করে উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ছুঁড়লে, তা শনাক্ত করতে পারবে রাডারটি।

কোরীয় উপদ্বীপের যেকোনো কার্যক্রম পর্যবেক্ষণের জন্য আরো যন্ত্রপাতি কাজে লাগানো হয়েছে। তবে এ সম্পর্কে বিস্তারিত কিছু জানাতে রাজি হননি মার্কিন কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর কোরিয়া তাদের দেশের দিকে কোনো আইসিবিএম উৎক্ষেপণ করলে তা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ভূপাতিত করা হবে না।

সূত্র: রয়টার্স, সিএনএন

মন্তব্য

মতামত দিন

আমেরিকা পাতার আরো খবর

প্রতিরক্ষা নীতিতে বড় পরিবর্তন এনে সামরিক শক্তি বাড়াতে চায় যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী জেমস মাটিস বলেছেন সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে অর্থব্ . . . বিস্তারিত

‘গুগল-ফেসবুক মানব সভ্যতার জন্য হুমকি’

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: বিশ্বজুড়ে সাড়া জাগানো বিকল্পধারার সংবাদমাধ্যম উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ মন্ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com