যুক্তরাষ্ট্রে তিন ফুট তুষার ঝড়ে নিহত ১৯, ফ্লাইট বাতিল ১২০০০

২৪ জানুয়ারি,২০১৬

আন্তর্জাতিক ডেস্ক

আরটিএনএন

নিউইয়র্ক: যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষার ঝড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে সাড়ে আট কোটির বেশি মানুষ। 'স্নোজিলা' নামের এই তুষার ঝড়ের কারণে এ পর্যন্ত ১৯ জনের মৃত্যুর খবর জানা গেছে।


আরকানসাস, টেনেসি, কেনটাকি, নর্থ ক্যারোলাইনা, ওয়েস্ট ভার্জিনিয়া ও ভার্জিনিয়াসহ দক্ষিণাঞ্চলের ২০ অঙ্গরাজ্যে তুষার ঝড় বয়ে যাচ্ছে। পূর্বাঞ্চলের ওই ঝড়ে ১১টি রাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। প্রায় ১২,০০০ ফ্লাইট বাতিল করা হয়েছে।


অনেক বাড়ির সামনে তিন ফুটের বেশি তুষার জমেছে। আমেরিকার ২০টির বেশি রাজ্যের উপর দিয়ে তুষারঝড়টি বয়ে যাচ্ছে। শুক্রবার থেকে তুষার ঝড়টি শুরু হয়েছে।


অনেক এলাকাতে এর মধ্যেই তিন ফুটের মত তুষার জমেছে। সড়ক, রেল আর বিমান চলাচল বন্ধ হয়ে গেছে। কয়েকটি রাজ্যের প্রত্যন্ত এলাকাগুলোয় দুই লাখের বেশি মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ঝড়ে গৃহবন্দী হয়ে পড়েছেন ওয়াশিংটন, নিউইয়র্কের মতো বহু শহরের বাসিন্দারা।


অনেকে বলছেন, এত ব্যাপক তুষার ঝড় অনেকদিন দেখা যায়নি। ওয়াশিংটনের একজন বাসিন্দা, প্রভাতী দাস বিবিসিকে জানান, তুষারের কারণে তারা বাড়িতেই একপ্রকার বন্দী হয়ে পড়েছেন। কেউ বাসা থেকে বের হতে পারছেন না। এখনো অনেক তুষার পড়ছে। বিপদ মোকাবেলা করতে অন্যদের মতো তিনিও আগেই প্রয়োজনীয় জিনিসপত্র কিনে ঘরে মজুত করে রেখেছেন।




প্রভাতী দাস বলছেন, ২০১০ সালেও এরকম একটি ঝড় হয়েছিল। কিন্তু সে বছরের তুলনায় এবার অনেকগুলো রাজ্যের উপর দিয়ে ঝড়টি যাচ্ছে। ফলে এবার অনেক বেশি মানুষ ঝড়ের কবলে পড়েছে।


কর্মকর্তারা জানিয়েছেন, এই ঝড়ের কারণে এক বিলিয়ন ডলার বা আটশ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।


সূত্র: বিবিসি, ডেইলি মেইল

মন্তব্য

মতামত দিন

আমেরিকা পাতার আরো খবর

নতুন আমেরিকান ট্যাঙ্কার্সে লাভবান ব্যবসায়ীরা, ক্ষতির মুখে জাহাজ মালিকরা

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: একসময়কার বিরল আমেরিকান-নির্মিত তেল ট্যাঙ্কারগুলোর সংখ্যা এখন অনেক বেশি। এই সংখ্যা মা . . . বিস্তারিত

‘ট্রাম্পকে হত্যা করা হোক’ মন্তব্য করে পদত্যাগ করলেন মার্কিন সিনেটর

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হত্যা চেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়ে প . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com