ইরান-বিরোধী মার্কিন নিষেধাজ্ঞার বিরোধিতা নিশ্চিত করল ইরাক

১০ ফেব্রুয়ারি,২০১৯

ইরান-বিরোধী মার্কিন নিষেধাজ্ঞার বিরোধিতা নিশ্চিত করল ইরাক

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
বাগদাদ: ইরাকের জাতীয় সংসদের স্পিকার মুহাম্মাদ আল-হালবুসি নিশ্চিত করে বলেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর আমেরিকা যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার বিরুদ্ধে অবস্থান নিয়েছে বাগদাদ।

ইরাকে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ইরাজ মাসজেদির সঙ্গে শনিবার বৈঠকের সময় তিনি একথা বলেন। হালবুসি জোর দিয়ে বলেন, ইরাকের জ্বালানি চাহিদা পূরণের জন্য ইরান থেকে গ্যাস ও বিদ্যুৎ আমদানি করা জরুরি কিন্তু মার্কিন নিষেধাজ্ঞার কারণে এ ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হচ্ছে।

শুক্রবার ইরাকের সঙ্গে বিদ্যুৎ রপ্তানি চুক্তির মেয়াদ বাড়িয়েছে ইরান। এ চুক্তির আওতায় তেহরান প্রতিদিন ইরাকের কাছে ১,২০০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানি করবে।

ইরাকের অভ্যন্তরীণ চাহিদা মেটানোর জন্য প্রতিদিন ২৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ দরকার। কিন্তু ২০০৩ সালে মার্কিন সামরিক আগ্রাসনের কারণে ইরাকের বৈদ্যুতিক অবকাঠামো ব্যাপকভাবে ধ্বংস হয়েছে। এতে দেশটিতে এখন দৈনিক সাত হাজার মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি দেখা দিয়েছে।

শনিবারের বৈঠকে ইরাকের স্পিকার আরো বলেছেন, আঞ্চলিক স্থিতিশীলতা ও নিরাপত্তা প্রতিষ্ঠার ক্ষেত্রে ইরান এবং ইরাক নেতৃস্থানীয় ভূমিকা পালন করতে পারে। এছাড়া, ইরাকের অভ্যন্তরে সন্ত্রাসবিরোধী লড়াইয়ে ইরানি সহায়তার জন্য ভূয়শী প্রশংসা করেন হালবুসি। তিনি আশা করেন, ইরাকের পুনর্গঠনে তেহরান তার সহায়তা অব্যাহত রাখবে।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

পুলওয়ামাতে হামলার জের: ভারতের নানা প্রান্তে কাশ্মীরিদের হেনস্থা

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনকাশ্মীর: তিনদিন আগে ভারত-শাসিত কাশ্মীরের পুলওয়ামাতে আত্মঘাতী হামলায় চল্লিশজনেরও বেশি ভারতীয় . . . বিস্তারিত

পুলওয়ামা হামলা: পাকিস্তানকে কী করতে পারে ভারত

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনইসলামাবাদ:ভারত শাসিত কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গী হামলায় ৪০ জনেরও বেশী কেন্দ্রীয় নিরাপত্তা রক্ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com