মালয়েশিয়ার রাজমুকুট পরলেন সুলতান আহমাদ শাহ

৩১ জানুয়ারি,২০১৯

মালয়েশিয়ার নতুন রাজা সুলতান আহমাদ শাহ

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
কুয়ালালামপুর: মালয়েশিয়ার নতুন রাজা হিসেবে শপথ নিয়ে রাজমুকুট পরলেন প্যাহাং রাজ্যের শাসক সুলতান আহমাদ শাহ।

আকস্মিক ঘোষণায় পঞ্চম সুলতান মোহাম্মদের পদত্যাগের পর সুলতান আব্দুল্লাহ সুলতান আহমাদ শাহকে নতুন রাজা হিসেবে নির্বাচিত করে মালয়েশিয়ার রাজপরিবার। রাজা নির্বাচিত হওয়ার পূর্বে সুলতান আবদুল্লাহ প্যাহাং রাজ্যের শাসক ছিলেন।

বৃহস্পতিবার কুয়ালালামপুরের রাজপ্রাসাদে শপথ নেন নতুন রাজা সুলতান আহমাদ শাহ। শপথ অনুষ্ঠানে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ সহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

রাজমুকুট গ্রহণের পূর্বে নতুন রাজা সংসদের সংক্ষিপ্ত অধিবেশনে অংশ নেন । এরপর তাকে গার্ড অব অনার প্রদান করা হয়। খবর ডন।

অভিষেকের মাধ্যমে ৫৯ বছর বয়সী সুলতান আব্দুল্লাহ আগামী পাঁচ বছরের জন্য সিংহাসনের অধিকারী হলেন।

গত নভেম্বরে দুই মাসের চিকিৎসা ছুটি নেন সুলতান মোহাম্মদ পঞ্চম। ২ নভেম্বর ছুটি শুরু হওয়ার কয়েক দিনের মাথায় বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে সাবেক ‘মিস মস্কো’র সঙ্গে তার বিয়ের ছবি ছড়িয়ে পড়ে।

বিভিন্ন সংবাদমাধ্যম দাবি করে মস্কোতে হয়েছে তাদের বিয়ের অনুষ্ঠান। তবে এ বিয়ের ব্যাপারেও আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। নিজের বিয়ে বিষয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি সুলতান। নীরব ভূমিকায় রয়েছে রাজপ্রাসাদও। মেয়াদ শেষ হওয়ার আগে রাজসিংহাসন ছেড়ে দেওয়ার ঘটনা মালয়েশিয়ার ইতিহাসে এটিই প্রথম।

ব্রিটেনের ‘ওয়েস্ট মিনিস্টার পার্লামেন্টারি সিস্টেম’ এ চালিত মালয়েশিয়ায় রয়েছে প্রতীকী রাজতন্ত্র। ১৯৫৬ সালে ব্রিটিশ উপনিবেশের কবলমুক্ত হওয়ার পর দেশটির রাজ্যগুলোর অস্তিত্ব বিলোপ করে ৯ মালয় রাজ্যের রাজার সমন্বয়ে গঠন করা হয় ‘কাউন্সিল অব রুলারস’।

এই কাউন্সিলের সদস্যরাই নিজেদের ভোটে পর্যায়ক্রমে একেকজনকে রাজা নির্বাচিত করেন। পাঁচ বছর করে দায়িত্ব পালন করেন প্রত্যেক রাজা।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

পুলওয়ামাতে হামলার জের: ভারতের নানা প্রান্তে কাশ্মীরিদের হেনস্থা

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনকাশ্মীর: তিনদিন আগে ভারত-শাসিত কাশ্মীরের পুলওয়ামাতে আত্মঘাতী হামলায় চল্লিশজনেরও বেশি ভারতীয় . . . বিস্তারিত

পুলওয়ামা হামলা: পাকিস্তানকে কী করতে পারে ভারত

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনইসলামাবাদ:ভারত শাসিত কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গী হামলায় ৪০ জনেরও বেশী কেন্দ্রীয় নিরাপত্তা রক্ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com