ইসরাইলের স্বার্থে সুইমিং চ্যাম্পিয়নশিপ আয়োজনের অধিকার কেড়ে নেয়ায় ক্ষুব্ধ মাহাথির

২৯ জানুয়ারি,২০১৯

ইসরাইলের স্বার্থে সুইমিং চ্যাম্পিয়নশিপ আয়োজনের অধিকার কেড়ে নেয়ায় ক্ষুব্ধ মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
কুয়ালালামপুর: মালয়েশিয়ায় ইহুদিবাদী ইসরাইলি ক্রীড়াবিদদের নিষিদ্ধ করায় আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি (আইপিসি) কুয়ালালামপুরে ২০১৯ সালের ‘ওয়ার্ল্ড প্যারা সুইমিং চ্যাম্পিয়নশীপে’র আয়োজনে নিষেধাজ্ঞা জারি করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

এ সময় তিনি ইসরাইলকে ‘অপরাধী রাষ্ট্র’ হিসেবে আখ্যায়িত করেছেন। খবর বার্তা সংস্থা এএফপি’র।

ইহুদিবাদী ইসরাইলি ক্রীড়াবিদদের নিষিদ্ধ করার ফলশ্রুতিতে মালয়েশিয়ার নিকট থেকে ২০১৯ সালের ওয়ার্ল্ড প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপ আয়োজনের অধিকার কেড়ে নেয় আন্তর্জাতিক প্যারা-অলিম্পিক কমিটি। রবিবার মালয়েশিয়ার কাছ থেকে এ সুযোগ কেড়ে নেয়ার সিদ্ধান্ত নেয় তারা।

আইপিসি’র এই সিদ্ধান্তের পর মাহাথির ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তিনি দীর্ঘদিন ধরেই বলে আসছেন, ইসরাইল অন্যায়ভাবে ফিলিস্তিন দখল করে রেখেছে। সোমবার তিনি বলেন, ‘ইসরাইল একটি অপরাধী রাষ্ট্র এবং নিন্দা পাওয়ার যোগ্য।’

তিনি আরো বলেন, ‘আমরা মনে করি ইসরাইলিদের আমাদের দেশে ঢুকতে না দেওয়ার অধিকার আমাদের রয়েছে। আর এজন্য বিশ্ব সম্প্রদায় যদি আমাদের নিন্দা করে তবে তাদের বিরুদ্ধেও কথা বলার অধিকার আমাদের রয়েছে।’

মালয়েশিয়ার কুচিংয়ে ২৯ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত ২০২০ সালের টোকিও প্যারালিম্পিকস এর জন্য বাছাইপর্বটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

মুসলিম প্রধান মালয়েশিয়ার সাথে ইহুদি রাষ্ট্র ইসরাইলের কোন কূটনৈতিক সম্পর্ক নেই। ইসরাইলি পাসপোর্ট নিয়ে কেউ দেশটিতে ঢুকতে পারে না।

কিন্তু ২০১৭ সালে আইপিসিকে দেশটির পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছিল ইসরাইলের যোগ্য ক্রীড়াবিদদের প্রতিযোগিতাটিতে অংশ নিতে দেওয়া হবে।

তবে ৯৩ বছর বয়সী মাহাথির মোহাম্মদ ক্ষমতায় আসার পর নতুন সরকারের আমলে পাল্টে গেছে দৃশ্যপট। ইসরাইলি ক্রীড়াবিদদের ভিসা না দিতে অনড় অবস্থানের কথা বারবার ঘোষণা করে মাহাথির মোহাম্মদ।

গত শনিবার মাহাথির মোহাম্মাদ তার অনড় অবস্থানের কথা উল্লেখ করে বলেন, ইহুদিবাদী ইসরাইল হচ্ছে প্রতারক। মালয়েশিয়ার জনগণ প্রতারকদের পছন্দ করে না।

তিনি আরও বলেন, ইসরাইলি ক্রীড়াবিদদেরকে মালয়েশিয়ায় প্রবেশে বাধা দেওয়ার অধিকার তার দেশের সরকারের রয়েছে। এ কারণে আগামী গ্রীষ্মে অনুষ্ঠেয় বিশ্ব প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপে অংশ নিতে মালয়েশিয়ায় আসতে পারবে না ইসরাইলি ক্রীড়াবিদরা।

এর আগে মাহাথির জানিয়েছিলেন, ইহুদিবাদী ইসরাইলের দমনপীড়নের মোকাবিলায় ফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থন জানানো মালয়েশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ নীতি। এই নীতির আলোকে চলতি বছর মালয়েশিয়ায় অনুষ্ঠেয় ওয়ার্ল্ড প্যারা সুইমিং চ্যাম্পিয়নশীপে অংশ নিতে ইসরাইলি সাতারুদের ভিসা দেয়া হবে না।

সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যমে এ খবর প্রচারিত হয়েছে যে, প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপে যাতে ইসরাইলি ক্রীড়াবিদরা অংশ নিতে পারে সেজন্য তাদেরকে ভিসা দিতে মালয়েশিয়া সরকারকে রাজি করানোর চেষ্টা করছে তেল আবিব।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

পুলওয়ামাতে হামলার জের: ভারতের নানা প্রান্তে কাশ্মীরিদের হেনস্থা

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনকাশ্মীর: তিনদিন আগে ভারত-শাসিত কাশ্মীরের পুলওয়ামাতে আত্মঘাতী হামলায় চল্লিশজনেরও বেশি ভারতীয় . . . বিস্তারিত

পুলওয়ামা হামলা: পাকিস্তানকে কী করতে পারে ভারত

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনইসলামাবাদ:ভারত শাসিত কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গী হামলায় ৪০ জনেরও বেশী কেন্দ্রীয় নিরাপত্তা রক্ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com