উত্তর কোরিয়া-চীন উপকূলে সুবাতাস, পিয়ংইয়ং যাচ্ছেন শি জিনপিং

১১ জানুয়ারি,২০১৯

উত্তর কোরিয়া সফরে যাবেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
পিয়ংইয়ং: উত্তর কোরিয়া আর চীনের উপকূলে সুবাতাস বইছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং উত্তর কোরিয়া সফরে যেতে নিজের প্রস্তুতির কথা ঘোষণা করেছেন। উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ এই খবর জানিয়েছে।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাম্প্রতিক বেইজিং সফরের প্রতি ইঙ্গিত করে বলেছে, এই সফরে কিম জং-উন দুই দেশের মধ্যে সম্পর্ক স্থাপনের ৭০তম বার্ষিকী উপলক্ষে চীনা প্রেসিডেন্টকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ জানান। শি জিন পিং ওই আমন্ত্রণ গ্রহণ করেন। জানায় কেসিএনএ।

তিনি এই সফরে গেলে তা হবে প্রথম কোনো চীনা প্রেসিডেন্টের পিয়ংইয়ং সফর। অবশ্য গত বছরও উত্তর কোরিয়ার গণমাধ্যমে চীনা প্রেসিডেন্টের সম্ভাব্য পিয়ংইয়ং সফর নিয়ে খবর প্রকাশিত হয়েছিল; যদিও সে সফরে যাননি শি জিনপিং।

কিম জং-উন চীনা প্রেসিডেন্টের আমন্ত্রণে গত সোমবার থেকে বুধবার পর্যন্ত তিনদিন বেইজিং সফর করেন। কোরীয় উপদ্বীপের পরিবর্তিত পরিস্থিতিতে গত ১০ মাসে এই নিয়ে চতুর্থবার চীন সফর করলেন উত্তর কোরিয়ার তরুণ নেতা।

অন্যদিকে, গত বছরের জুন মাসে সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের মধ্যে বিরল সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। ওই সাক্ষাতে উত্তর কোরিয়া নিজেকে সম্পূর্ণ পরমাণু অস্ত্রমুক্ত করার প্রতিশ্রুতি দেয়।

এর পরিবর্তে দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের পাশাপাশি উত্তর কোরিয়ার পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করার প্রতিশ্রুতি দেয় আমেরিকা।

কিন্তু ওই সাক্ষাতের কয়েকদিনের মাথায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরেক বছরের জন্য নবায়ন করেন। পিয়ংইয়ং বলেছে, আমেরিকা প্রতিশ্রুতি মেনে চলে না বলে তার ওপর আস্থা রাখা যায় না।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

মুসলমানদের যত রক্ত ঝরিয়েছেন তার প্রতিশোধ নেব: নেতানিয়াহুকে আইআরজিসি’র কমান্ডার

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনতেহরান: ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী- আইআরজিসি’র কমান্ডার মেজর জেনারেল মোহাম্মাদ আল . . . বিস্তারিত

প্রধানমন্ত্রী হতে জোটের কিছু লোক আমাকে বাধা দেয়ার চেষ্টা করছেন: আনোয়ার ইব্রাহীম

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনকুয়ালালামপুর: মালেশিয়ার পরবর্তী হবু প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীম বলেছেন যে, ক্ষমতাসীন জোটের কি . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com