চুক্তি ছাড়া ইইউ না ছাড়তে যুক্তরাজ্যকে জাপানের আহ্বান

১১ জানুয়ারি,২০১৯

চুক্তি ছাড়া ইইউ না ছাড়তে যুক্তরাজ্যকে জাপানের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
টোকিও: চুক্তিহীনভাবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে নিজেদের প্রত্যাহার না করার ব্যাপারে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মের প্রতি আহ্বান জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে।

বৃহস্পতিবার লন্ডনের ডাউনিং স্ট্রিটে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মের সঙ্গে সাক্ষাৎ শেষে জাপানি প্রধানমন্ত্রী বলেন, পুরো বিশ্বই যুক্তরাজ্যের কাছে এটি চাইছে।

ইইউ থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে থেরেসা মে যে প্রত্যাহার চুক্তি দিয়েছেন, তার ব্যাপারে জাপানের পূর্ণ সমর্থন থাকবে বলে অঙ্গীকার করেন শিনজো অ্যাবে।

ব্রেক্সিট চুক্তি নিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী যখন বারবার হাউস অব কমন্সে হোঁচট খাচ্ছেন, সে সময় শিনজোর এই পাশে দাঁড়ানোর ঘটনা তার জন্য আশার আলো। আগামী মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট নিয়ে ভোট হওয়ার কথা রয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ইইউ ও যুক্তরাজ্যের মধ্যে উদ্ভূত পরিস্থিতিতে শিনজো অ্যাবের ব্রিটেন সফর গুরুত্বপূর্ণ। যুক্তরাজ্যে দেড় লাখ ব্রিটিশ নাগরিকের কর্মসংস্থান করছে জাপান।

যুক্তরাজ্যের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক আরো চাঙ্গা করার আশাবাদ ব্যক্ত করে শিনজো বলেন, ইউরোপীয় বাজারে প্রবেশে যুক্তরাজ্যই জাপানের প্রবেশ দরজা। তাই ইউরোপীয় ইউনিয়ন ছাড়তে ব্রিটেনকে সবটুকু সমর্থন দেবে জাপান।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

মুসলমানদের যত রক্ত ঝরিয়েছেন তার প্রতিশোধ নেব: নেতানিয়াহুকে আইআরজিসি’র কমান্ডার

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনতেহরান: ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী- আইআরজিসি’র কমান্ডার মেজর জেনারেল মোহাম্মাদ আল . . . বিস্তারিত

প্রধানমন্ত্রী হতে জোটের কিছু লোক আমাকে বাধা দেয়ার চেষ্টা করছেন: আনোয়ার ইব্রাহীম

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনকুয়ালালামপুর: মালেশিয়ার পরবর্তী হবু প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীম বলেছেন যে, ক্ষমতাসীন জোটের কি . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com