মধ্যপ্রাচ্যের নিরাপত্তার স্বার্থে ইরান-ইরাক শক্তিশালী সম্পর্ক প্রয়োজন

১১ জানুয়ারি,২০১৯

মধ্যপ্রাচ্যের নিরাপত্তার স্বার্থে ইরান-ইরাক শক্তিশালী সম্পর্ক প্রয়োজন

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
বাগদাদ: ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ বলেছেন, গোটা মধ্যপ্রাচ্যে নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার স্বার্থে তেহরান-বাগদাদ সম্পর্ক শক্তিশালী হওয়া প্রয়োজন। ইরাক সফররত ইরানের তেলমন্ত্রী বিজান নামদার জাঙ্গানে বৃহস্পতিবার বাগদাদে প্রেসিডেন্ট সালিহ’র সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ইরানের সঙ্গে সকল ক্ষেত্রে বিশেষ করে তেল ও জ্বালানী খাতে সহযোগিতা শক্তিশালী করতে চায় ইরাক। এ সময় বিভিন্ন ক্ষেত্রে তেহরান ও বাগদাদের মধ্যে সম্পর্কে সন্তোষ প্রকাশ করে জাঙ্গানে বলেন, এ সম্পর্ক আরো শক্তিশালী করতে তেহরান প্রস্তুত রয়েছে।

এর আগে ইরানের তেলমন্ত্রী বৃহস্পতিবার বাগদাদে পৌঁছে ইরাকের প্রধানমন্ত্রী আদিল আব্দুলমাহদির সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতে ইরাকি প্রধানমন্ত্রী বলেন, তার দেশ যেমন কোনো দেশের ওপর আগ্রাসনকে সমর্থন করে না তেমনি ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার প্রতিও বাগদাদের সমর্থন নেই।

এরপর ইরাকের তেলমন্ত্রী সামির আল-গাদবানের সঙ্গে সাক্ষাতে ইরানের তেলমন্ত্রী জাঙ্গানে মার্কিন নিষেধাজ্ঞা না মানার জন্য বিশ্বের দেশগুলোর প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ইরানের ওপর আরোপিত মার্কিন অবৈধ নিষেধাজ্ঞা কারো মেনে চলা উচিত হবে না।

ইরাকের বিদ্যুত উৎপাদন ও জ্বালানী খাত ইরানের গ্যাসের ওপর বহুলাংশে নির্ভরশীল। দেশটি প্রতিদিন পাইপ লাইনের মাধ্যমে ইরানের কাছ থেকে ১৫০ কোটি ঘনমিটার গ্যাস আমদানি করে।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

মুসলমানদের যত রক্ত ঝরিয়েছেন তার প্রতিশোধ নেব: নেতানিয়াহুকে আইআরজিসি’র কমান্ডার

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনতেহরান: ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী- আইআরজিসি’র কমান্ডার মেজর জেনারেল মোহাম্মাদ আল . . . বিস্তারিত

প্রধানমন্ত্রী হতে জোটের কিছু লোক আমাকে বাধা দেয়ার চেষ্টা করছেন: আনোয়ার ইব্রাহীম

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনকুয়ালালামপুর: মালেশিয়ার পরবর্তী হবু প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীম বলেছেন যে, ক্ষমতাসীন জোটের কি . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com