ভারতের মতো বিশাল অঞ্চলের ওপর নজরদারির উপযোগী নৌ রাডার তৈরি চীনের

১০ জানুয়ারি,২০১৯

ভারতের মতো বিশাল অঞ্চলের ওপর নজরদারির উপযোগী নৌ রাডার তৈরি চীনের

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
বেইজিং: চীন নৌবাহিনীর ব্যাবহার উপযোগী অত্যাধুনিক এবং ক্ষুদ্রাকৃতির রাডার তৈরি করেছে। এ দিয়ে ভারতের মতো বিশাল অঞ্চলের ওপর অব্যাহত ভাবে নজর রাখা সম্ভব হবে।

চীনের তৈরি এ রাডার দিয়ে দেশটির নৌবাহিনী নিজ এলাকার সাগরগুলোর ওপর নজর রাখতে সক্ষম হবে। পাশাপাশি শত্রু জাহাজ, বিমান বা ক্ষেপণাস্ত্র চীনের জন্য কোনো হুমকি হয়ে দেখা দিচ্ছে কিনা সে নজরদারি চালানো যাবে। ওভার দ্যা হরাইজন বা দিগন্ত অতিক্রমকারী সংক্ষেপে ওটিএইচ রাডার কর্মসূচির সঙ্গে জড়িত অন্যতম বিজ্ঞানীর বরাত দিয়ে এ খবর দেয়া হয়েছে।

চীনা বিজ্ঞান একাডেমি বা সিএএস এবং চীনা প্রকৌশল একাডেমি বা সিএই’র সদস্য লিউ ইয়ংতান দেশটির রাডার প্রযুক্তির উন্নয়ন ঘটিয়েছেন। এ ছাড়া, ভারতের মতো বিশাল অঞ্চলের ওপর চীনা নৌবাহিনীর অব্যাহত নজরদারি বজায় রাখার সুবিধার্থে ক্ষুদ্রাকৃতির রাডারও তিনি তৈরি করেছেন।

আগের রাডার প্রযু্ক্তি ব্যবহার করে চীন নিজ নৌ অঞ্চলের মাত্র ২০ শতাংশের ওপর নজর রাখতে পারতো। কিন্তু নতুন প্রযুক্তির কল্যাণে চীন তার নিজের গোটা নৌ অঞ্চলের ওপর নজর রাখতে সক্ষম হবে বলে জানালেন লিউ।

চীনের প্রতি অবদানের স্বীকৃতি স্বরূপ গত মঙ্গলবার লিউ এবং অপর এক সামরিক বিজ্ঞানী কিয়ান কিহুকে ১০ লাখ ডলারের বেশি পুরস্কার হিসেবে দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিংপিং।

সূত্র: পার্স টুডে

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

মুসলমানদের যত রক্ত ঝরিয়েছেন তার প্রতিশোধ নেব: নেতানিয়াহুকে আইআরজিসি’র কমান্ডার

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনতেহরান: ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী- আইআরজিসি’র কমান্ডার মেজর জেনারেল মোহাম্মাদ আল . . . বিস্তারিত

প্রধানমন্ত্রী হতে জোটের কিছু লোক আমাকে বাধা দেয়ার চেষ্টা করছেন: আনোয়ার ইব্রাহীম

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনকুয়ালালামপুর: মালেশিয়ার পরবর্তী হবু প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীম বলেছেন যে, ক্ষমতাসীন জোটের কি . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com