ইসরাইলি বাহিনী যুদ্ধের জন্য প্রস্তুত নয়: ফাঁস করলেন সাবেক জেনারেল

১০ জানুয়ারি,২০১৯

ইসরাইলি বাহিনী যুদ্ধের জন্য প্রস্তুত নয়: ফাঁস করলেন সাবেক জেনারেল

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
জেরুজালেম: ইহুদিবাদী ইসরাইলের অবসরপ্রাপ্ত মেজর জেনারেল ইয়েতজাক ব্রিক বলেছেন, ইসরাইলি সেনাবাহিনী যুদ্ধের জন্য মোটেও প্রস্তুত নয়। দশ বছরেরও বেশি সময়ে ধরে ইসরাইলি সেনাবাহিনীর ওমবুডসম্যান হিসেবে দায়িত্ব পালন শেষে চলতি সপ্তাহে অবসর গ্রহণ করেছেন তিনি।

এক প্রতিবেদনে ইসরাইলি পদাতিক বাহিনীর দৈন্য দশা তুলে ধরার পর তেল আবিবের সেনা কর্মকর্তাদের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন ব্রিক। প্রতিবেদনে ব্রিক বলেছেন, আবার যুদ্ধ লাগলে ১৯৭৩ সালের অক্টোবর মাসের যুদ্ধকে নেহাত ছেলেখেলা বলে মনে হবে। ১৯৭৩ সালের ওই যুদ্ধে ইহুদিবাদী ইসরাইল পরাজয়ের প্রায় প্রান্ত সীমায় পৌঁছে গিয়েছিল।

ইসরাইলি সেনাবাহিনীর বর্তমান দৈন্য দশার কথা তুলে ধরতে যেয়ে তিনি বলেন, লেবানন এবং অধিকৃত ফিলিস্তিনের গাজা অঞ্চলের হুমকি মোকাবেলার দিকে লক্ষ্য রেখে ইহুদিবাদী সেনাদের গড়ে তোলা হয়েছে।

কিন্তু সিরিয়ার পরিবর্তিত পরিস্থিতি এবং সেখানে ইসরাইলসহ পশ্চিমা মদদপুষ্ট দায়েশের শোচনীয় পরাজয়ের পর গোটা অঞ্চলের কৌশলগত দিক আমূল পাল্টে গেছে। সিরিয়ার ঘুরে দাঁড়ানোর প্রসঙ্গে তিনি মনে করেন, লেবানন এবং গাজার হুমকির সঙ্গে যদি সিরিয়া হুমকিও যুক্ত হয় তা হলে ইসরাইল আর যুদ্ধ চালাতে পারবে না।

ওমবুডসম্যান হিসেবে নিজ দায়িত্ব পালনের কথা উল্লেখ করে তিনি বলেন, ইসরাইলের বাহিনী নিয়ে নানা চমকপ্রদ বক্তব্যের অবসান ঘটানোই ছিল তার কর্তব্য। ইহুদিবাদী ইসরাইলের সেনাবাহিনীর পরিস্থিতি নিয়ে প্রতিবেদন প্রকাশ করার আগ পর্যন্ত এ বাহিনী নিজেদের দুর্বলতা সফলতার সঙ্গে লুকিয়ে রাখতে পেরেছে বলেও জানান ব্রিক।

সূত্র: পার্স টুডে

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

মুসলমানদের যত রক্ত ঝরিয়েছেন তার প্রতিশোধ নেব: নেতানিয়াহুকে আইআরজিসি’র কমান্ডার

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনতেহরান: ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী- আইআরজিসি’র কমান্ডার মেজর জেনারেল মোহাম্মাদ আল . . . বিস্তারিত

প্রধানমন্ত্রী হতে জোটের কিছু লোক আমাকে বাধা দেয়ার চেষ্টা করছেন: আনোয়ার ইব্রাহীম

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনকুয়ালালামপুর: মালেশিয়ার পরবর্তী হবু প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীম বলেছেন যে, ক্ষমতাসীন জোটের কি . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com