২ দিনের সামরিক মহড়ায় নেমেছে ইরানের বিমান বাহিনী

১০ জানুয়ারি,২০১৯

২ দিনের সামরিক মহড়ায় নেমেছে ইরানের বিমান বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
তেহরান: ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিমান বাহিনী বা আইআরআইএফ বৃহস্পতিবার দুই দিনের সামরিক মহড়া শুরু করেছে। মহড়ায় বোমারু বিমান, চালকহীন বিমান বা ড্রোন এবং ক্ষেপণাস্ত্র অংশ গ্রহণ করছে। ইরানের বিমান বাহিনীর সক্ষমতা যাচাই করা এবং শত্রুর হুমকি থেকে আকাশসীমা রক্ষার লক্ষ্য নিয়ে এ মহড়া চালানো হচ্ছে।

ডিফেন্ডারাস অব বেলায়েতি স্কাইস নামের মহড়া ইরানের মধ্যাঞ্চলীয় প্রদেশ ইস্পাহানের শহিদ বাবাই বিমান ঘাঁটিতে শুরু হয়েছে। ইরানের সামরিক বাহিনীর বাৎসরিক মহড়ার অংশ হিসেবে এটি অনুষ্ঠিত হচ্ছে।

এ ছাড়া, দীর্ঘ প্রস্তুতির পর মহড়া শুরু করা হয়েছে। শহিদ বাবাই ছাড়াও গোটা ইরানের অন্যান্য বিমান ঘাঁটিও এ মহড়ায় অংশ গ্রহণ করবে বলে জানিয়েছেন মহড়ার মুখপাত্র বিগ্রেডিয়ার জেনারেল আলিরেজা আংগিজে।

মহড়ায় ইরানের কয়েক ডজন বোমারু বিমান, আক্রমণকারী এবং প্রতিরক্ষায় নিয়োজিত বিমানের পরীক্ষা চালানো হবে। পাশাপাশি চালকবিহীন বিমান, টহল বিমান, জ্বালানি ভরার কাজে নিয়োজিত বিমান এবং পরিবহন বিমানের পরীক্ষাও মহড়ায় চলবে।

মহড়ায় অংশগ্রহণকারী বিমানগুলো মধ্যে অন্যতম সুখোই সু-২৪, এফ-৪ এবং এফ-৭ ফ্যান্টম, মিগ-২৯, এফ-১৪ জঙ্গি বিমান, বোয়িং ৭০৭ এবং জ্বালানি ভরার কাছে ব্যবহৃত ৭০৪৭ বিমান, পরিবহন বিমান সি-১৩০ হারকুলিস। পাশাপাশি সুনির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র এবং দীর্ঘপাল্লার স্মার্ট বোমা সজ্জিত চালকবিহীন বিমানও অংশ নেবে।

মহড়ায় ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি রকেট এবং বোমাসহ লেজার নিয়ন্ত্রিত, রাডার ফাঁকি দিতে সক্ষম এবং তাপ ক্ষেপণাস্ত্রের সক্ষমতা পরীক্ষা করা হবে।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

মুসলমানদের যত রক্ত ঝরিয়েছেন তার প্রতিশোধ নেব: নেতানিয়াহুকে আইআরজিসি’র কমান্ডার

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনতেহরান: ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী- আইআরজিসি’র কমান্ডার মেজর জেনারেল মোহাম্মাদ আল . . . বিস্তারিত

প্রধানমন্ত্রী হতে জোটের কিছু লোক আমাকে বাধা দেয়ার চেষ্টা করছেন: আনোয়ার ইব্রাহীম

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনকুয়ালালামপুর: মালেশিয়ার পরবর্তী হবু প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীম বলেছেন যে, ক্ষমতাসীন জোটের কি . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com