ফের ভারতীয় বাহিনীর গুলিতে ৬ স্বাধীনতাকামী নিহত, উত্তপ্ত কাশ্মীর

২২ ডিসেম্বর,২০১৮

ফের ভারতীয় বাহিনী গুলিতে ৬ স্বাধীনতাকামী নিহত, উত্তপ্ত কাশ্মীর

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
শ্রীনগর: দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলার অবন্তীপুরা শহরের ত্রাল এলাকায় ভারতীয় নিরাপত্তা বাহিনীর অভিযানে ৬ স্বাধীনতাকামী নিহত হয়েছেন।

শনিবার ভোরে এই অভিযান চালানো হয়।

অবন্তীপোরার পুলিশ সুপার মুহম্মদ জাহিদ নিহতদের জঙ্গী সন্ত্রাসী সংগঠনের সদস্য বলে দাবি করলেও প্রকৃত অর্থে তারা সবাই কাশ্মীরের স্বাধীনতাকামী।

শনিবার সকালে দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলার অবন্তীপোরা শহরের ত্রাল এলাকায় নিরাপত্তা বাহিনী অভিযান চালিয়ে গুলি করে হত্যা করে। এই অভিযানে অংশ নেয় ভারতীয় সেনার ৪২ রাষ্ট্রীয় রাইফেলস, স্পেশ্যাল অপারেশনস গ্রুপ এবং সিআরপিএফ-এর যৌথ বাহিনী।

নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ৬ জনের নামও প্রকাশ করেছে— সলিহা মহম্মদ আখুন ওরফে গোলাম মহম্মদ আখুন, রসিক মীর, রউফ মীর, উমর রমজান, নাদিম এবং জাভিদ খান্দি।

তাদের মধ্যে সলিহা ওরফে গোলাম মহম্মদ জাকির মুসার ডান হাত ছিল বলে দাবি করেছে নিরাপত্তা বাহিনী। তাদের কাছ থেকে প্রচুর অস্ত্রশস্ত্রও উদ্ধারের দাবি করা হলেও স্বাধীনতাকামীদের বক্তব্য ভিন্ন। তারা বলছেন, স্বাধীনতাকামীদের সন্ত্রাসী-জঙ্গি আখ্যায়িত করে ভারতীয় নিরাপত্তা বাহিণী নির্বিচারে স্বাধীনতাকামীদের হত্যা করছে।

গোলাগুলির সাজানো নাটক সৃষ্টি করে স্বাধীনতাকামী সংগঠনের নেতাদের হত্যা করছে। এ ঘটনায় ক্রমেই ক্ষোভ বাড়ছে ভারত সরকারের বিরুদ্ধে। ক্রমেই উত্তপ্ত হচ্ছে কাশ্মীর।

গত সপ্তাহেই সেনা অভিযান ঘিরে উত্তপ্ত হয়ে উঠেছিল উপত্যকার পুলওয়ামা জেলার সিরনু এলাকা। সেই ঘটনায় তিন স্বাধীনতাকামী, এক জন সেনা কর্মী এবং ৭ জন স্থানীয় নাগরিকের মৃত্যু হয়েছিল।

এইক’দিনে উপত্যকার পরিস্থিতি বদলেছে। রাজ্যপালের শাসন উঠে গিয়ে জারি হয়েছে রাষ্ট্রপতি শাসন। তবে, এই ঘটনায় ফের উত্তেজনা বাড়তে পারে বলে আশঙ্কা প্রশাসনের।

কারণ,সংঘর্ষের খবর ছড়িয়ে পড়তেই রাস্তায় নেমে প্রতিবাদ দেখাতে থাকে স্বাধীনতাকামীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে গোটা পুলওয়ামা জেলার মোবাইল পরিষেবা আপাতত বন্ধ রাখা হয়েছে। সাময়িক বন্ধ রাখা হয়েছে শ্রীনগর-বানিহাল ট্রেন চলাচলও।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

মুসলমানদের যত রক্ত ঝরিয়েছেন তার প্রতিশোধ নেব: নেতানিয়াহুকে আইআরজিসি’র কমান্ডার

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনতেহরান: ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী- আইআরজিসি’র কমান্ডার মেজর জেনারেল মোহাম্মাদ আল . . . বিস্তারিত

প্রধানমন্ত্রী হতে জোটের কিছু লোক আমাকে বাধা দেয়ার চেষ্টা করছেন: আনোয়ার ইব্রাহীম

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনকুয়ালালামপুর: মালেশিয়ার পরবর্তী হবু প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীম বলেছেন যে, ক্ষমতাসীন জোটের কি . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com