চীনের ভেটোর কারণে এনএসজি-তে আটকে যাচ্ছে ভারত

১৪ সেপ্টেম্বর,২০১৮

চীনের ভেটোর কারনে এনএসজি-তে আটকে যাচ্ছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ওয়াশিংটন: সব শর্ত মেনে নেওয়ার পরেও ভারত বিশ্বের পরমাণু শক্তিধর দেশগুলির সবচেয়ে শক্তিশালী জোট নিউক্লিয়ার সাপ্লায়ার্স গ্রুপ (এনএসজি)-এর সদস্য হতে পারেনি শুধু চীনের বাধায়।

কোনও রাখঢাক না রেখে বৃহস্পতিবার এ কথা বলেছেন মার্কিন পররাষ্ট্র দক্ষিণ ও মধ্য এশিয়া সংক্রান্ত বিভাগের প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালিস ওয়েলস।

ওয়েলসের কথায়, ‘যত বারই ভারতের সামনে এনএসজি-র সদস্য হওয়ার সুযোগ এসেছে, ততো বারই ভেটো দিয়েছে চীন। আর তাতেই বার বার এনএসজি-র দরজাটা ভারতের সামনে বন্ধ হয়ে গিয়েছে। অথচ আমরা (আমেরিকা) বার বার জোরালো সমর্থন করেছি ভারতকে।’

শুধু আমেরিকাই নয়, এনএসজি-র সদস্য পদ পাওয়ার জন্য ভারতকে বার বার জোরালো ভাবে সমর্থন করেছে বেশ কয়েকটি পশ্চিমী দেশ-সহ ৪৮ সদস্যের ওই জোটের বেশির ভাগ রাষ্ট্রই।

তার পরেও কেন শুধু চীনের ভেটোয় ভারতের সাধ পূর্ণ হচ্ছে না? ওয়েলস তারও উত্তর দিয়েছেন। বলেছেন, ‘এনএসজি জোটের নিয়মটাই হল, কোনও বিষয়ে সব সদস্য একমত না হলে সে ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয় না।’

মার্কিন পররাষ্ট্র দক্ষিণ ও মধ্য এশিয়া সংক্রান্ত বিভাগের প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ওয়েলস জানিয়েছেন, যত বারই এনএসজি-তে ভারতকে সদস্য হিসেবে নেওয়ার জোরালো দাবি উঠেছে আর সেই দাবি সংখ্যাগরিষ্ঠের সমর্থন জোগাড় করতে সক্ষম হয়েছে, তখনই চীন বলেছে, ভারতকে সদস্যপদ পেতে হলে পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি (এনপিটি)-তে সই করতে হবে।

ভারত এখনও ওই চুক্তিতে সই করেনি, তার কয়েকটি শর্ত তার পক্ষে মেনে নেওয়া সম্ভব নয় বলে। আর এনপিটি-তে ভারত সই করেনি, এই যুক্তিতেই এনএসজি-তে ভারতের সদসস্যপদ পাওয়ার প্রস্তাবে বার বার ভেটো দিয়ে যাচ্ছে চীন।

ওয়েলস এও জানিয়েছেন, এর পরেও আমেরিকা জোর চেষ্টা চালাবে ভারতকে এনএসজি-র সদস্য করানোর। তার জন্য বেজিংকেও বোঝানোর চেষ্টা করা হবে।

তবে এনএসজি-র পূর্ণ সদস্য না হওয়ার জন্য ভারতের যাতে তেমন কোনও অসুবিধা না হয়, সে জন্য ভারতকে ওয়াশিংটন ‘স্ট্র্যাটেজিক ট্রেড অথরাইজেশন (এসটিএ-১)’-এর তালিকায় এনেছে বলে ওয়ে়লস জানিয়েছেন।

ওই তালিকায় আসার ফলে, এনএসজি-র সদস্য না হতে পারলেও ভারত সামরিক ক্ষেত্রে আমেরিকার অনেক কাছে চলে এল বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

সূত্র: অানন্দ বাজার

 

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

দ্বিপক্ষীয় আলোচনায় বসতে মোদিকে ইমরানের চিঠি

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনদিল্লি: দ্বিপক্ষীয় আলোচনার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন পাকিস্তানের প . . . বিস্তারিত

দুর্নীতির প্রমাণ মেলেনি, নওয়াজ শরীফ ও মরিয়ম মুক্ত: পাক হাইকোর্ট

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনইসলামাবাদ: পাকিস্তানের উচ্চ আদালত দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও তার মেয়ে মরিয়ম নওয়াজক . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com