সর্বশেষ সংবাদ: |
  • নির্বাচনের মাঠ এখনও লেভেল প্লেয়িং হয়নি: ড. কামাল
  • প্রশ্নবিদ্ধ নির্বাচন চায় না নির্বাচন কমিশন, প্রার্থীদের সমান সুযোগ নিশ্চিতে নিরপেক্ষতার প্রশ্নে ছাড় নয় : কমিশনার শাহাদাত
  • বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার শুরু হবে ১৮ নভেম্বর, প্রথম দিন রাজশাহী ও রংপুর বিভাগ

ভিভোর তৈরি বিশ্বের প্রথম ৫জি স্মার্টফোন

১২ সেপ্টেম্বর,২০১৮

ভিভোর তৈরি বিশ্বের প্রথম ৫জি স্মার্টফোন

নিউজ ডেস্ক
আরটিএনএন
বেইজিং: ৫জি ফোনপ্রযুক্তি বিশ্বে মোবাইল প্রযুক্তির ক্ষেত্রে সর্বশেষ উদ্ভাবন হচ্ছে ৫জি নেটওয়ার্ক সমর্থিত স্মার্টফোন। মাসখানেক আগে চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা অপো ৫জি মডেম তৈরির ঘোষণা দেয়। এবারে আরেক চীনা স্মার্টফোন নির্মাতা ভিভো দাবি করেছে, তারা ৫জি স্মার্টফোনের সফল পরীক্ষা চালিয়েছে।

চীনের শেনঝেনভিত্তিক প্রতিষ্ঠানটি নিশ্চিত করে বলেছেন, ৫জি সমর্থিত সফটওয়্যার ও হার্ডওয়্যারযুক্ত করে নেক্স সিরিজে নতুন স্মার্টফোন আনবে ভিভো। ফোনটির নাম হতে পারে ভিভো নেক্স এস। এতে কোয়ালকমের তৈরি এক্স ৫০ মডেম ব্যবহৃত হবে।

সম্প্রতি এক বিবৃতিতে ভিভো বলেছে, নেক্স ফোনের ৫জি সংস্করণটির জন্য প্রথম ধাপের যে প্রটোকল ও সিগন্যাল পরীক্ষা রয়েছে, তা সফলভাবে শেষ হয়েছে। এতে ননস্ট্যান্ডঅ্যালোন আর্কিটেক্ট (এনএসএ) মডেল যুক্ত হয়েছে, যা থ্রিজিপিপি রিলিজ ১৫ মান সমর্থন করে। এতে এলটিই ও নিউ রেডিও দুটি সংযোগ ব্যবহার করা যাবে।

প্রথম ৩জিপিপিতে ৫জিএনআর চূড়ান্ত করা হয়। ৩জিপিপি হলো থার্ড জেনারেশন পার্টনারশিপ প্রজেক্ট। এতে সাতটি টেলিকমিউনিকেশন মান উন্নয়ন সংস্থার সমন্বয়ে গঠিত। ৩জিপিপি মান অনুযায়ী, অনেক ৫জি এনআর ফ্রিকোয়েন্সিকে এমনভাবে সংজ্ঞায়িত করা হয়েছে, যার ফ্রিকোয়েন্সি এলটিইর মতোই, যাতে অপারেটররা এলটিই ও ৫জি এনআর একই ফ্রিকোয়েন্সিতে প্রয়োগ করতে সক্ষম হবে।

ভিভো এক বিজ্ঞপ্তিতে বলেছে, কোয়ালকমের এক্স ৫০ মডেমের ওপর ভিভো প্রাথমিক আর্কিটেকচার পরিকল্পনা শেষ করেছে। এ ছাড়া থ্রিডি প্লেসমেন্ট স্ট্যাকিং, রেডিও ফ্রিকোয়েন্সি অ্যানটেনা ডিজাইন ও ৫জির উপযোগী ব্যাটারির বিষয়টি ঠিক করা হয়েছে। ভবিষ্যতে ৫জি অবকাঠামো নিয়ে আরও পরীক্ষা চালানো হবে। ২০১৯ সালে বাণিজ্যিকভাবে প্রথম ব্যাচের ৫জি ফোন ছাড়বে ভিভো।

ভিভো অবশ্য বরাবরই অভিনব প্রযুক্তি স্মার্টফোন বাজারে এনে চমক দিয়েছে। সবার আগে ডিসপ্লের ভেতর ফিঙ্গারপ্রিন্ট সেন্সরযুক্ত স্মার্টফোন ভিভো নেক্স ও ভিভো এক্স ২১ আনে প্রতিষ্ঠানটি।

শিগগিরই বাংলাদেশের বাজারে ভিভো ১১ স্মার্টফোন আনার কথা জানিয়েছে ভিভো। ধারণা করা যাচ্ছে, সেপ্টেম্বরের মাঝামাঝি ভিভো বাংলাদেশ বাজারে ভি১১ ফোনটি নিয়ে আসতে পারে। ভি১১-এ থাকছে ২৫ মেগা পিক্সেল ফ্রন্ট ক্যামেরা এবং দুটি রিয়ার ক্যামেরা, মোট তিনটি ক্যামেরা। ভি১১ প্রো-তে আরও রয়েছে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানিং ও ফুলভিউ ডিসপ্লে। ভি১১ ফোনগুলোয় থাকছে ফাস্ট চার্জিং টেকনোলজি। ভি১১ ফোনটি বাজারে ২৮ হাজার টাকায় পাওয়া যাবে।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

মায়ানমারে শতাধিক রোহিঙ্গা গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনইয়াঙ্গুন: মায়ানমার অভিবাসী কর্তৃপক্ষ ইয়াঙ্গুন শহরের উপকূলে একটি নৌকা থেকে শতাধিক রোহিঙ্গাকে গ্র . . . বিস্তারিত

খাসোগির হত্যাকারীদের তুরস্কের মাটিতেই বিচার করতে হবে: তুরস্ক

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনআঙ্কারা: তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু বলেছেন, সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদি . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com