বসরায় ইরানের নতুন কনস্যুলেট ভবন উদ্বোধন

১২ সেপ্টেম্বর,২০১৮

বসরায় ইরানের নতুন কনস্যুলেট ভবন উদ্বোধন

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
বসরা: ইরাকের দক্ষিণাঞ্চলীয় বসরা নগরীতে নতুন কনস্যুলেট ভবন উদ্বোধন করেছে ইরান। একদল ভাড়াটে দুর্বৃত্তরা ইরানের সাবেক কনস্যুলেট ভবনে আগুন দেয়ার তিনদিনের মাথায় নতুন কূটনৈতিক মিশন চালু করল তেহরান।

বাগদাদে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ইরাজ মাসজেদি মঙ্গলবার বসরা সফরে যান এবং সেখানে নতুন কনস্যুলেট ভবনে ইরানি পতাকা উত্তোলনের মাধ্যমে এই কূটনৈতিক মিশন উদ্বোধন করেন। উদ্বোধনি অনুষ্ঠানে ইরাকের স্থানীয় কর্মকর্তাদের পাশাপাশি দেশি-বিদেশি সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এ সময় ইরানি রাষ্ট্রদূত বলেন, ইরাকের সঙ্গে তার দেশের সম্পর্ক ক্ষতিগ্রস্ত করার লক্ষ্যে বিশেষ মহলের প্রতারণার শিকার কিছু দুর্বৃত্তরা ইরানের কনস্যুলেট ভবনে আগুন দিয়েছে। এ ধরনের নাশকতামূলক তৎপরতা চালিয়ে তেহরান-বাগদাদের ঘনিষ্ঠ সম্পর্কের ক্ষতি করা যাবে না বলেও তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বসরার গভর্নর আসাদ আল-ঈদানি বলেন, দ্রুততম সময়ের মধ্যে ইরানি কনস্যুলেট আবার চালু করার মাধ্যমে ইরান-ইরাক ঘনিষ্ঠ সম্পর্কের বিষয়টি ফুটে উঠেছে এবং বসরার স্থানীয় সরকার তেহরানের সঙ্গে সম্পর্ক আরো গভীর করার চেষ্টা করছে।

ইরাকে অর্থনৈতিক সংকট, দুর্নীতি, বেকারত্ব এবং পানি ও বিদ্যুৎ সংকটের প্রতিবাদে বসরা শহরে বর্তমানে সরকার বিরোধী বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীরা এ পর্যন্ত ইরাকের বেশ কিছু সরকারি স্থাপনায় হামলা চালিয়েছে। কিন্তু শুক্রবার রাতে হঠাৎ করে কিছু দুর্বৃত্ত ইরানি কনস্যুলেটে হামলা চালিয়ে তাতে আগুন ধরিয়ে দেয় যদিও হামলায় কনস্যুলেট কর্মীদের কোনো ক্ষতি হয়নি।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

প্রাণনাশের হুমকির মুখে কাশ্মীরে ২৪ পুলিশ কর্মকর্তার পদত্যাগ!

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনশ্রীনগর: ভারত শাসিত কাশ্মীরে প্রাণনাশের হুমকির মুখে ২৪ জনেরও বেশি বিশেষ পুলিশ কর্মকর্তার (এসপিও . . . বিস্তারিত

গণতন্ত্র প্রতিষ্ঠার জন্যে কেমন ছিল প্রথম ভারতীয় সংবাদপত্রের লড়াই

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএননয়া দিল্লি: ভারতে প্রকাশিত প্রথম সংবাদপত্রটিতে ভারতে ব্রিটিশ রাজত্বের কিছু চিত্র তুলে ধরা হতো। . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com