ভারতে গণধর্ষকদের ফাঁসির সাজা বহাল

১০ জুলাই,২০১৮

ভারতে গণধর্ষকদের ফাঁসির সাজা বহাল

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
দিল্লি: ভারতে চলন্ত বাসে প্যারামেডিকেলের ছাত্রী নির্ভয়াকে (ছদ্মনাম) ধর্ষণ ও হত্যার ঘটনায় মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে তিনজনের ফাঁসির আদেশ বহাল রেখেছেন সুপ্রিমকোর্ট।

এ মামলায় আগেই চার অপরাধীকে আদালত ফাঁসির সাজা দিয়েছিল। তার মধ্যে ৩ জন একটি রিভিউ পিটিশনে এ সাজার বদলে যাবজ্জীবন কারাদণ্ডের আবেদন জানায়।

সোমবার এ আর্জিই খারিজ করে ফাঁসির সাজা বজায় রাখল সুপ্রিমকোর্ট। আনন্দবাজার পত্রিকা জানায়, প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ ধর্ষণের ঘটনায় অভিযুক্ত মুকেশ (২৯), পবন গুপ্ত (২২) ও বিনয় শর্মার (২৩) শাস্তির বিষয়ে রায় দিয়েছেন। ফাঁসির আদেশপ্রাপ্ত চতুর্থজন অক্ষয় কুমার সিং তার সাজা কমানোর জন্য কোনো আবেদন করেনি।

বাকি দুই বিচারপতি হলেন আর ভানুমতী ও বিচারপতি অশোক ভূষণ। গত বছর মে মাসে সুপ্রিমকোর্ট দিল্লি হাইকোর্টের দেয়া শাস্তি বহাল রাখেন। এরপর শাস্তি কমানোর জন্য আবেদন করে অপরাধীরা। গত বছর নভেম্বরে তাদের আবেদন শুনতে রাজি হন শীর্ষ আদালত।

দু’পক্ষের বক্তব্য শুনে রায় দেয়া স্থগিত রাখার কথা জানান সুপ্রিমকোর্ট। অভিযুক্ত ছয়জনের মধ্যে বাসচালক রাম সিং কারাগারেই আত্মহত্যা করে। অন্য আরেকজন অভিযুক্তের বয়স ওই ঘটনার সময় ১৮ বছরের কম হওয়ায় তাকে শিশু শোধনাগার কেন্দ্রে রাখা হয়। তিন বছর পর ২০১৫ সালের নভেম্বরে তাকে ছেড়ে দেয়া হয়।

২০১২ সালের ১৬ ডিসেম্বর রাত ৯টায় প্যারামেডিকেলের ওই ছাত্রী তার এক বন্ধুকে নিয়ে সিনেমা দেখে ফেরার সময় চলন্ত বাসে দলবদ্ধ ধর্ষণের শিকার হন। পরে হাসপাতালে মারা যান। ঘটনাটি ভারতজুড়ে আলোড়ন সৃষ্টি করলে ধর্ষণের শিকার তরুণীটি পরিচিতি পায় ‘নির্ভয়া’ নামে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

রাফালেও কিন্তু বিজেপির বফর্স হয়ে উঠতে পারে: সোমা চৌধুরী

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনদিল্লি: ভারতীয় সেনাবাহিনীর জন্য ফ্রান্সে নির্মিত ৩৬টি রাফালে যুদ্ধবিমান কিনতে গিয়ে ব্যাপক দুর . . . বিস্তারিত

সাগরে ৪৯ দিন বেঁচে ছিল ১৯ বছরের আলদি 

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনজাকার্তা: এমন একটি ভেলায় ৪৯ দিন সাগরে বেঁচে ছিল ১৯ বছরের আলদি নোভেল আদিলাং। ইন্দোনেশিয়াতে গভী . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com