তাজমহল চত্বরে ‘বহিরাতগতদের’ নামাজে নিষেধাজ্ঞা

১০ জুলাই,২০১৮

তাজমহল চত্বরে ‘বহিরাতগতদের’ নামাজে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
দিল্লি: ভারতের সুপ্রিম কোর্ট দেশটির আগ্রায় অবস্থিত ঐতিহাসিক মুসলিম স্থাপনা তাজমহল চত্বরে ‘অস্থানীয়’ ব্যক্তিদের জন্য জুমার নামাজসহ সব ধরনের নামাজ আদায়ের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।

সোমবার বিচারপতি একে সিক্রি ও বিচারপতি অশোক ভূষণের সমন্বয়ে গঠিত সুপ্রিম কোর্টের একটি বেঞ্চ এ রায় দিয়েছে।

রায়ে বলা হয়েছে, তাজমহল পৃথিবীর সপ্তম আশ্চর্যের একটি এবং এটিকে রক্ষা করা উচিত। এজন্য এটির চত্বরে অনেক মানুষ একত্রে নামাজ আদায় করতে পারবেন না।

চলতি বছরের জানুয়ারি মাসে আগ্রার স্থানীয় কর্তৃপক্ষ ‘বহিরাগত’ ব্যক্তিদের জন্য তাজমহল চত্বরে জুমার নামাজসহ অন্যান্য নামাজ আদায় নিষিদ্ধ করে। কিন্তু এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে মুসলমানরা আদালতে শরণাপন্ন হন।

আগ্রার মুসলমানরা বলছেন, নামাজ আদায়ের ক্ষেত্রে তাদের সঙ্গে ভারতের অন্যান্য স্থানের কিংবা বিদেশ থেকে আগত মুসলমানদের কোনো পার্থক্য করা স্থানীয় কর্তৃপক্ষের উচিত হবে না।

ভারতের পুরাতত্ত্ব বিভাগ কয়েক বছর আগে তাজমহল চত্বরে বিদেশি নাগরিকদের নামাজ আদায়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

তাজমহল পরিচালনা কমিটির সভাপতি মুনাওয়ার আলী বলেছেন, এই ঐতিহাসিক স্থাপনার চত্বরে ধর্মীয় অনুষ্ঠান পালনে বিধিনিষেধ আরোপ করা যাবে না।

সূত্র: পার্স টুডে

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

ইমরানের স্পর্ধায় বিস্মিত ভারত!

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএননয়াদিল্লি: ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে তিন পুলিশ সদস্যকে অপহরণ ও হত্যার পর পাকিস্তানের সঙ্গে . . . বিস্তারিত

ভারতে অবৈধ বাংলাদেশিদের ‘উইপোকা’র সঙ্গে তুলনা করলেন অমিত শাহ 

আন্তর্জাতিক ডেস্ক আরটিএনএন দিল্লি: ভারতে ক্ষমতাসীন দল বিজেপির সভাপতি অমিত শাহ ভারতে বসবাসকারী অবৈধ বাংলাদেশীদের ‘উ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com