ট্রাম্পের সঙ্গে বৈঠক বাতিলের হুমকি উ.কোরিয়ার

১৬ মে,২০১৮

ট্রাম্পের সঙ্গে বৈঠক বাতিলের হুমকি উ.কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
পিয়ংইয়ং: উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে বহুল প্রত্যাশিত বৈঠক বাতিল করার হুমকি দিয়েছে পিয়ংইয়ং। কোরীয় উপদ্বীপে দক্ষিণ কোরিয়া ও আমেরিকার চলমান যৌথ সামরিক মহড়ার জের ধরে এ হুমকি দিল উত্তর কোরিয়া।

গত শুক্রবার থেকে এ মহড়া শুরু হয়েছে এবং তা দুই সপ্তাহ ধরে চলবে। উত্তর কোরিয়া এ মহড়াকে ‘উসকানিমূলক’ বলে মন্তব্য করেছে।

দেশটির সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, দুই কোরিয়ার মধ্যে সম্পর্ক উন্নয়নের পরও এই মহড়াকে কোরীয় উপদ্বীপের শান্তি ও স্থিতিশীলতার বিরুদ্ধে উসকানি হিসেবে দেখা হচ্ছে। এ প্রেক্ষাপটে উত্তর কোরিয়া-আমেরিকা শীর্ষ বৈঠক বাতিল করা হতে পারে।

কেসিএনএ আরো জানিয়েছে, ওই মহড়ার প্রতিবাদে দক্ষিণ কোরিয়ার সঙ্গে আজকের (বুধবার) উচ্চ পর্যায়ের পূর্ব নির্ধারিত বৈঠক এরইমধ্যে বাতিল করে দিয়েছে উত্তর কোরিয়া।

গতমাসে দুই কোরিয়ার মধ্যে শীর্ষ বৈঠক হয়; এর জের ধরে যৌথ সামরিক মহড়া বন্ধ হবে বলে আশা করেছিল উত্তর কোরিয়া

গত সপ্তাহে দক্ষিণ কোরিয়া ও আমেরিকার মধ্যে যৌথ সামরিক মহড়ার ঘোষণা দেয়ার পরও একবার পিয়ংইয়ং মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক বাতিলের হুমকি দিয়েছিল।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে কিম জং-উন ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে বৈঠক হওয়ার কথা রয়েছে। এ বৈঠক অনুষ্ঠানের স্বার্থে বৈঠকের আগে কোনো মহড়া না চালাতে ওয়াশিংটন ও সিউলের প্রতি আহ্বান জানিয়েছিল পিয়ংইয়ং।

আরো পড়ুন…
আজ উচ্চপর্যায়ের আলোচনায় বসছে দক্ষিণ ও উত্তর কোরিয়া
দক্ষিণ ও উত্তর কোরিয়া আজ বুধবার ১৬ সীমান্তবর্তী গ্রাম পানমুনজমে উচ্চপর্যায়ের আলোচনায় বসতে সম্মত হয়েছে। মঙ্গলবার সিউল একত্রীকরণ মন্ত্রণালয় এ কথা জানায়। খবর সিনহুয়া’র।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, দুই কোরিয়ার শীর্ষ কর্মকর্তারা পানমুনজমের পিস হাউসে আলোচনায় বসবেন। এ সময়ে তারা পানমুনজম ঘোষণা জোরদার করার উপায় নিয়ে আলোচনা করবেন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং পরমাণু নিরস্ত্রীকরণ সম্পূর্ণ করার বিষয়ে সম্মত হওয়ার পর গত ২৭ এপ্রিল পানমুনজম ঘোষণা প্রকাশ করা হয়।

উভয় নেতা এই ঘোষণা এগিয়ে নিতে দু’দেশের শীর্ষ কর্মকর্তাদের বৈঠকের বিষয়েও একমত হন। দক্ষিণ কোরীয় দলের নেতৃত্ব দেবেন একত্রীকরণ মন্ত্রী চো মাইওয়ান। অপরদিকে উত্তর কোরিয়ার নেতৃত্ব দেবেন দেশটির একত্রীকরণ কমিটির চেয়ারম্যান রাই সোন গাউন।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

এই মুহূর্তে মন্ত্রীসভার কোনো পদ দখলের ইচ্ছা আমার নেই: আনোয়ার ইব্রাহীম

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনকুয়ালালামপুর: মালয়েশিয়ার অন্যতম রাজনৈতিক দল পিকেআরের জনপ্রিয় নেতা এবং পোর্ট-ডিকসনের উপনির্বাচনে . . . বিস্তারিত

মায়ানমারে এলে হাতে অস্ত্র নেব: বৌদ্ধ বিন লাদেন

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএননেপিদ: সংগৃহীতযেদিন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) মায়ানমারে প্রবেশ করবে, সেদিনই অস্ত্র হাতে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com