গাজা পরিস্থিতি ‘নিবিড় পর্যবেক্ষণে’ উদ্বিগ্ন মস্কো

১৫ মে,২০১৮

গাজা পরিস্থিতি ‘নিবিড় পর্যবেক্ষণে’ উদ্বিগ্ন মস্কো

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
মস্কো: ইসরাইল অবরুদ্ধ গাজা উপত্যকায় সহিংসতা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে রাশিয়া। মঙ্গলবার দেশটির কর্তৃপক্ষ মধ্যপ্রাচ্যে শান্তি বিনষ্ট হয় এমন কিছু করা থেকে বিরত থাকতে সবাইকে বিশেষ করে মধ্যস্থতাকারী ও সরাসরি সংশ্লিষ্ট দেশগুলোকে আহ্বান জানায়।

সোমবার গাজা উপত্যকায় ইসরাইলি বাহিনীর গুলিতে অর্ধশতাধিক ফিলিস্তিনি নিহত হওয়ার পর মঙ্গলবার এই আহ্বান জানায় তারা।

ফিলিস্তিনের ভূমি দখল করে ১৯৪৮ সালের ১৫ মে প্রতিষ্ঠিত হয় ইসরাইল নামের অবৈধ রাষ্ট্র। ১৯৭৬ সালের ৩০ মার্চ ইসরাইলের দক্ষিণাঞ্চলে ইহুদি বসতি নির্মাণের প্রতিবাদ করায় ছয় ফিলিস্তিনিকে হত্যা করা হয়। পরের বছর থেকেই ৩০ মার্চ থেকে ১৫ মে পর্যন্ত পরবর্তী ছয় সপ্তাহকে ভূমি দিবস হিসেবে পালন করে আসছে ফিলিস্তিনিরা। কর্মসূচির শেষ দিনটিকে ফিলিস্তিনিরা‘নাকবা’ বা বিপর্যয় দিবস হিসেবে পালন করে থাকে। গ্রেট রিটার্ন মার্চ খ্যাত এবারের কর্মসূচিতে সোমবারের আগ পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ৫৪ জন ফিলিস্তিনি। আর সোমবার একদিনেই নিহত হয়েছেন আরও ৫৯জন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেস্কোভ বলেন, ফিলিস্তিনি নিহত হওয়ার ঘটনায় রাশিয়া খুবই উদ্বিগ্ন। তারা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

গত বছরের ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের একক রাজধানীর স্বীকৃতি দেন। ইসরায়েলের মার্কিন দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নিয়ে যাওয়ার প্রস্তুতির কথাও জানান তিনি। এই নিয়ে বিশ্বজুড়ে তুমুল নিন্দা ও প্রতিবাদের ঝড় ওঠে। ট্রাম্পের ওই বিতর্কিত ঘোষণার পরপরই বিক্ষোভ করতে রাস্তায় নেমে আসেন মুক্তিকামী ফিলিস্তিনিরা।

এ নিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে ভোট হলে মার্কিন স্বীকৃতি প্রত্যাখ্যানের প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১২৮টি দেশ। বিপরীতে ট্রাম্পের প্রস্তাবের পক্ষে ভোট দেয় মাত্র ৯টি দেশ। বিশ্বজুড়ে নিন্দা আর তুমুল প্রতিবাদের মধ্যেও দূতাবাস স্থানান্তরের সিদ্ধান্তে অনড় থাকে যুক্তরাষ্ট্র। তারই ধারাবাহিকতায় জেরুজালেমে দূতাবাস খোলে যুক্তরাষ্ট্র।

২০০২ সাল থেকেই মধ্যপ্রাচ্যের শান্তি আলোচনায় মধ্যস্থতা করছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘ। কিন্তু এখনও কাঙ্ক্ষিত শান্তি আসেনি।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

চলে গেলেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটলবিহারি বাজপেয়ি

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএননয়া দিল্লি: ভারতের সাবেক প্রধানমন্ত্রী ও সুপরিচিত রাজনীতিকদের একজন অটল বিহারী বাজপেয়ী মারা গেছ . . . বিস্তারিত

রোহিঙ্গা-বিদ্বেষী হাজারো পোস্ট, অজ্ঞাত কারণে নীরব ভূমিকায় ফেইসবুক কর্তৃপক্ষ

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনরেঙ্গুন: রোহিঙ্গা-বিদ্বেষী এক হাজারের বেশি পোস্ট ফেসবুকে ঘোরাফেরা করেছে গত সপ্তাহে যেখানে তাদের . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com