পাকিস্তানে বিচারপতির বাড়ি লক্ষ্য করে গুলি

১৫ এপ্রিল,২০১৮

পাকিস্তানে বিচারপতির বাড়ি লক্ষ্য করে গুলি

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
লাহোর: পাকিস্তান সুপ্রিম কোর্টের বিচারপতি ইজাজুল আহসানের বাড়ি লক্ষ্য করে দুই দফা গুলি ছুড়েছে দুর্বৃত্তরা। ১০ ঘণ্টার ব্যবধানে এ ঘটনা ঘটেছে।

পানামা পেপার্স কেলেঙ্কারিতে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অযোগ্য ঘোষণা করে দেশটির হাইকোর্টের পাঁচ সদস্যের দেওয়া রায়ের বেঞ্চের একজন সদস্য ছিলেন বিচারপতি ইজাজুল আহসান।

ডন অনলাইনের খবরে বলা হয়, পাকিস্তানের লাহোরে মডেল টাউনে বিচারপতি ইজাজুল আহসানের বাসভবন লক্ষ্য করে দুই দফা গুলি ছোড়া হয়েছে। এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। প্রথম গুলিটি করা হয় স্থানীয় সময় গতকাল শনিবার রাত পৌনে ১১টার দিকে। দ্বিতীয়বার গুলি ছোড়া হয় রোববার সকাল ৯টার ১০ মিনিটের দিকে।

এ ঘটনার পর ওই বিচারপতির বাসভবন পরিদর্শন করেছেন দেশটির প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসার। তিনি ঘটনা তদন্তের জন্য পাঞ্জাব ইন্সপেক্টর জেনারেলকে নির্দেশ দিয়েছেন। তিনি এ ঘটনার সরাসরি তদারকি করছেন বলেও জানান প্রধান বিচারপতি। এ বিষয়ে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফকে অবহিত করা হয়েছে। শাহবাজ শরিফ হামলাকারীদের গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন। ওই বিচারপতির বাসভবনের বাইরে নিরাপত্তাবাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে।

পাঞ্জাব সরকারের মুখপাত্র মালিক আহমেদ খান বলেছেন, ‘এটা অত্যন্ত নিন্দনীয় হামলা। আমরা হামলাকারীদের গ্রেপ্তারে সর্বোচ্চ চেষ্টা করছি। একই সঙ্গে তদন্ত চলছে।’

গত বছর পানামা পেপার্স কেলেঙ্কারিতে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অযোগ্য ঘোষণা করেন দেশটির হাইকোর্টের পাঁচ সদস্যের একটি বেঞ্চ। এই বেঞ্চের একজন সদস্য হলেন বিচারপতি ইজাজুল আহসান। কোনো রাজনৈতিক দলের নেতা যদি আদালতে দোষী সাব্যস্ত হন, তবে তিনি আর দলের প্রধানের পদে থাকতে পারবেন না—এ রায় দেওয়া তিন বিচারপতির একজন হলেন বিচারপতি ইজাজুল আহসান। এ রায়ের পরই নওয়াজ শরিফ দলের প্রধানের পদ সরে যান। পরে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নওয়াজের ভাই শাহবাজ শরিফকে পাকিস্তান মুসলিম লিগ-এনের অন্তর্বর্তী প্রধান করা হয়।

আরো পড়ুন....
নওয়াজ শরিফ আজীবনের জন্য অযোগ্য

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে রাষ্ট্রীয় পদে আজীবনের জন্য অযোগ্য ঘোষণা করেছেন দেশটির সুপ্রিম কোর্ট। আজ শুক্রবার দেশটির সর্বোচ্চ আদালত এই রায় দেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পানামা পেপারস কেলেঙ্কারির জেরে গত বছরের জুলাইয়ে পাকিস্তানের সুপ্রিম কোর্ট নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করেন। রায়ের পর নওয়াজ শরিফ পদত্যাগ করেন।

গত বছর রায়ের পর নওয়াজ শরিফের সব শেষ হয়ে যাচ্ছে না বলে মন্তব্য করেছিলেন তাঁর মেয়ে মরিয়ম নওয়াজ। তিনি বলেছিলেন, নওয়াজ শরিফের জন্য ২০১৮ সালে আরও বড় বিজয়ের দুয়ার খুলে দিল। তিনি অপ্রতিরোধ্য হবেন।

রাষ্ট্রীয় পদে ৬৭ বছর বয়সী নওয়াজ শরিফের অযোগ্যতা আজীবনের জন্য, নাকি নির্দিষ্ট কোনো সময়ের জন্য, সে বিষয়ে একধরনের অস্পষ্টতা ছিল। কিন্তু আজ দেশটির সুপ্রিম কোর্ট যে রায় দিলেন, তাতে নওয়াজ শরিফের ক্ষমতায় ফেরার আশা সারা জীবনের জন্য শেষ হয়ে গেল।

পাকিস্তানের দ্য ডন অনলাইনের প্রতিবেদনে বলা হয়, সুপ্রিম কোর্টের আজকের রায়টি ঐতিহাসিক। এই রায় দেশটির রাজনৈতিক ইতিহাসের গতিপথ বদলে দেবে।

দেশটির সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ সর্বসম্মতভাবে আজকের রায়টি দিয়েছেন।

রায়ে আদালত বলেছেন, নওয়াজ শরিফ নির্বাচনে অংশগ্রহণ বা পার্লামেন্টের সদস্য হতে পারবেন না।

রায় ঘোষণার আগে প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসার বলেন, দেশের জনগণ ভালো চরিত্রের নেতা পাওয়ার দাবিদার।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

রাফালেও কিন্তু বিজেপির বফর্স হয়ে উঠতে পারে: সোমা চৌধুরী

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনদিল্লি: ভারতীয় সেনাবাহিনীর জন্য ফ্রান্সে নির্মিত ৩৬টি রাফালে যুদ্ধবিমান কিনতে গিয়ে ব্যাপক দুর . . . বিস্তারিত

সাগরে ৪৯ দিন বেঁচে ছিল ১৯ বছরের আলদি 

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনজাকার্তা: এমন একটি ভেলায় ৪৯ দিন সাগরে বেঁচে ছিল ১৯ বছরের আলদি নোভেল আদিলাং। ইন্দোনেশিয়াতে গভী . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com