রোহিঙ্গা গণহত্যা: সেনাবাহিনীর দায় স্বীকার নিয়ে যা বললেন সু চি

১৩ জানুয়ারি,২০১৮

রোহিঙ্গা গণহত্যা: সেনাবাহিনীর দায় স্বীকার নিয়ে যা বললেন সু চি

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ইয়াঙ্গুন: মায়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা নির্যাতন ও হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা সেনাবাহিনীর স্বীকার করাকে ইতিবাচক পদক্ষেপ হিসেবে দেখছেন দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি। তিনি বলেছেন, এর জন্য তাঁর দেশের সেনাবাহিনী দায় নিচ্ছে। এটা একটা ইতিবাচক পদক্ষেপ।

মায়ানমার সফররত জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনোর সাথে বৈঠক শেষে প্রশাসনিক রাজধানী নেপিদোতে শুক্রবার এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন সু চি।

গত বুধবার এক ফেসবুক পোস্টের মাধ্যমে মায়ানমার সেনাপ্রধানের কার্যালয় থেকে বলা হয়, গত বছরের সেপ্টেম্বরে ১০ জন রোহিঙ্গাকে হত্যার সঙ্গে সেনাবাহিনী জড়িত ছিল। এ ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছেও বলে জানানো হয় ফেসবুক পোস্টটিতে।

এ বিষয়ে সংবাদ সম্মেলনে সু চি বলেন, সেনাবাহিনী এ ঘটনার তদন্ত করছে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিবে। এটি আমাদের জন্য নতুন একটি পদক্ষেপ। দেশের আইন শাসনের জন্য এ দায় নেয়াটা ইতিবাচক।

তবে স্টেট কাউন্সিলর সু চির সঙ্গে বৈঠকে রাখাইনের রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো। সেইসাথে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য ৩০ কোটি ডলার সহায়তা দেয়ার ঘোষণা দেন তিনি।

এ ছাড়াও প্রত্যাবাসনের পর রোহিঙ্গাদের পুনর্বাসনের জন্য কফি আনান কমিশনের সুপারিশগুলো অনুসরণ ও বাস্তবায়ন করার প্রতি জোর দেন তারো কোনো।

সূত্র: রয়টার্স

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

যুক্তরাষ্ট্রকে ছেড়ে ইরানের সাথে পাকিস্তানের সামরিক চুক্তি

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনইসলামাবাদ: যুক্তরাষ্ট্রের পবিরর্তে প্রতিবেশী রাষ্ট্র ইরানের সাথে সামরিক সহযোগিতা জোরদার করছে পা . . . বিস্তারিত

কাজাখস্তানে আগুনে পুড়ে ৫২ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনআস্তানা: কাজাখস্তানের উত্তর পশ্চিমাঞ্চলে একটি যাত্রীবাহী বাসের ভেতর আগুনে পুড়ে অন্তত ৫২ জনের মৃ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com