ওয়াশিংটনের সঙ্গে সমঝোতা চূড়ান্ত হয়নি: পুতিন

১২ জানুয়ারি,২০১৮

ওয়াশিংটনের সঙ্গে সমঝোতা চূড়ান্ত হয়নি: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
মস্কো: পরমাণু অস্ত্র চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সমঝোতার বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি বলে জানিয়েছে রাশিয়া।

সম্প্রতি ওয়াশিংটন-মস্কোর মধ্যে অস্ত্র চুক্তি হওয়ার কথা থাকলেও তা আরো পিছিয়ে গেল।

রুশ সংবাদমাধ্যমের সঙ্গে একান্ত আলাপচারিতায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, পরমাণু অস্ত্র চুক্তি নিয়ে ওয়াশিংটনের সঙ্গে সমঝোতার বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র কিছু পরমাণু অস্ত্র সম্বলিত এয়ারক্র্যাফ্ট এবং সাবমেরিন পুনরায় সজ্জিত করার পরিকল্পনায় রয়েছে, যা রাশিয়ার কাছে উদ্বেগের বিষয়।

পুতিন আরও জানান, এই বিষয়ে কথাবার্তা চলছে, মনে হচ্ছে তা ইতিবাচক হবে।

ট্রাম্পের নতুন নিরাপত্তা নীতি আক্রমণাত্মক: পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি যে নতুন জাতীয় নিরাপত্তা নীতি ঘোষণা করেছেন তা আক্রমণাত্মক ও আগ্রাসীমূলক। পুতিন বলেন, মস্কো সময়মতোই এ বিষয়ে নিজের অবস্থান গ্রহণ করবে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে ২৩ ডিসেম্বর, ২০১৭ শুক্রবার এক বৈঠকে তিনি এসব কথা বলেন।

পুতিন বলেন, আমাদের উচিত ‘ফার্স্ট আমেরিকা’ নীতিকে বিবেচনায় নেয়া। তিনি আরো বলেন, সম্ভাব্য যেকোনো হুমকির বিষয়ে প্রতিক্রিয়া ও সময়মতো অবস্থান গ্রহণের সার্বভৌম অধিকার আছে রাশিয়ার।

প্রেসিডেন্ট পুতিন বলেন, ইউরোপের দেশ পোল্যান্ড ও রোমানিয়ায় যুক্তরাষ্ট্র যে পরমাণু ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে তা মূলত রাশিয়ায় হামলা চালানোর জন্য এবং এর মাধ্যমে ওয়াশিংটন ঐতিহাসিক ইন্টারমিডিয়েট নিউক্লিয়াস ফোর্সেস বা আইএনএফ চুক্তি লঙ্ঘন করেছে। ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে এ চুক্তি সই হয়। এ চুক্তির ফলে দু দেশের স্বল্প ও মাঝারি পাল্লার পরমাণু ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয় এবং বাস্তবিকভাবে স্নায়ুযুদ্ধের অবসান ঘটে।

গত ১৮ ডিসেম্বর প্রেসিডেন্ট ট্রাম্প ‘আমেরিকা ফার্স্ট’ নামে নতুন জাতীয় নিরাপত্তা নীতি ঘোষণা করেন। এতে তিনি বলেছেন, চীন ও রাশিয়া দিন দিন যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য হুমকি হয়ে উঠছে। নতুন নীতিতে তিনি বলেছেন, মার্কিন স্বার্থ রক্ষার জন্য প্রয়োজনে তিনি পরমাণু অস্ত্র ব্যবহার করবেন।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

যুক্তরাষ্ট্রকে ছেড়ে ইরানের সাথে পাকিস্তানের সামরিক চুক্তি

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনইসলামাবাদ: যুক্তরাষ্ট্রের পবিরর্তে প্রতিবেশী রাষ্ট্র ইরানের সাথে সামরিক সহযোগিতা জোরদার করছে পা . . . বিস্তারিত

কাজাখস্তানে আগুনে পুড়ে ৫২ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনআস্তানা: কাজাখস্তানের উত্তর পশ্চিমাঞ্চলে একটি যাত্রীবাহী বাসের ভেতর আগুনে পুড়ে অন্তত ৫২ জনের মৃ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com