পশ্চিমবঙ্গে বইয়ে মুহাম্মদ (সা.) এর ছবি, ক্ষমা চাইলেন প্রকাশক

১১ জানুয়ারি,২০১৮

পশ্চিমবঙ্গে বইয়ে মুহাম্মদ (সা.) এর ছবি, ক্ষমা চাইলেন প্রকাশক

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
কলকাতা: ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় শিশু বিকাশ পাবলিকেশনের দ্বিতীয় শ্রেণীর পাঠ্য বইয়ে মুহাম্মদ (সা.) এর কাল্পনিক ছবি ছাপিয়ে সমালোচনার মুখে পড়েছে।

স্থানীয় পত্রিকায় খবরে বলা হয়, শিশু বিকাশ পাবলিকেশনের দ্বিতীয় শ্রেণীর গৃহপাঠ্য পুস্তুক ‘মানব সভ্যতার ইতিহাস’ বইয়ে মুহাম্মদ (সা.) এর ছবি প্রকাশ করা হয়েছে। বইয়ের রচয়িতা সাবেক প্রধানশিক্ষক শ্রী গোষ্ঠবিহারী কারক। সেখানে একটি অধ্যায় রয়েছে হযরত মুহাম্মদ নামে। এনিয়ে তুমুল বিতর্ক ও সমালোচানার দেখা দিলে তারা ক্ষমা চেয়ে নেন ও সমস্ত বই বাজার থেকে তুলে নেবার বিজ্ঞপ্তি দেন।

এদিকে প্রজ্ঞাভবন নামের অন্য অারেকটি প্রকাশনী সংস্থার ছাপানো চতুর্থ শ্রেণীর একটি বইয়ে মুহাম্মদ (সা.) এর জীবনী বর্ণনা করতে গিয়ে তাঁর কাল্পনিক ছবি ছাপিয়ে ফেলেন। পরবর্তীতে এই প্রকাশনীও তাদের ভুল স্বীকার করে ক্ষমা চায়।

ইসলাম সম্পর্কে বোঝাতে গিয়ে অধ্যায়টির নাম হযরত মুহাম্মদ রাখা হয়েছিল। মুহাম্মাদ (সা.) এর কাল্পনিক ছবি দেওয়া হয়েছিল। বিষয়টি প্রকাশ পাওয়ার পর পশ্চিমবঙ্গের মুসলিমদের মাঝে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তারা বিষয়টি নিয়ে প্রথমে পীরজাদা ত্বহা সিদ্দিকীর কাছে যান। তিনি কর্তৃপক্ষের নজরে আনেন।

পরে প্রকাশনীটির তরফ থেকে ইসলামী দলের কাছে লিখিতভাবে ক্ষমা চেয়ে দাবি করা হয়, মুহাম্মদ সা এর কল্পিত ছবি তাঁরা ইন্টারনেট থেকে সংগ্রহ করেছিলেন, তারা জানতো না যে এই কাল্পনিক ছবি আসলে ছাপানো যায় না। এই বইগুলি তারা বাজার থেকে তুলে নিচ্ছেন এবং সেই বইটি নতুন করে ইসলাম ধর্মের পবিত্র কাবা শরীফের ছবি দিয়ে পুনরায় ছাপানো হয়েছে।

উল্লেখ্য, ইসলামে ছবি অঙ্কন করা হারাম এবং ছবি অঙ্কনকারীর শাস্তি জাহান্নাম বলে ঘোষণা দিয়েছেন হজরত মুহাম্মদ সা.।

সূত্র : টিডিএন বাংলা ও দিনদর্পন

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

ইন্দোনেশিয়ায় হত্যার বদলা নিতে ৩০০ কুমির হত্যা

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনজার্কাতা: ইন্দোনেশিয়ার ওয়েস্ট পাপুয়া প্রদেশের একটি গ্রামের ক্ষুব্ধ অধিবাসীরা তিনশোটির মতো কু . . . বিস্তারিত

ভেঙে পড়লো মোদির প্যান্ডেলের একাংশ, আহত ২২

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনকলকাতা: পশ্চিমবঙ্গ রাজ্যের পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনীপুর কলেজ ময়দানে আজ সোমবার কৃষক কল্যাণ স . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com