ভারতের কাছে বিমানবন্দর বিক্রির প্রতিবাদ, শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্টের ছেলে গ্রেপ্তার

১২ অক্টোবর,২০১৭

নমল রাজাপাকসে

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
কলম্বো: ভারতের কাছে একটি বিমানবন্দর বিক্রির পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভে নেতৃত্ব দেয়ায় শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট মহিন্দা রাজাপাকসের ছেলেকে গ্রেপ্তার করেছে পুলিশ। বিমানবন্দরটি নিজের নামেই নির্মাণ করেছিলেন মহিন্দা রাজাপাকসে।

পুলিশ মুখপাত্র বলেন, শুক্রবার হাম্বানতোতা শহরে ভারতীয় দূতাবাসের বাইরে বেআইনি সমাবেশ করায় এমপি নমল রাজাপাকসেকে মঙ্গলবার (১০ অক্টোবর) গ্রেপ্তার করা হয়েছে।

পুলিশ কর্মকর্তা রুয়ান গুনাসেকারা বলেন, রাজপথে বিক্ষোভ প্রদর্শনের ওপর আদালতের নিষেধাজ্ঞা অমান্য করা এবং সরকারি সম্পত্তি ক্ষতি করার অভিযোগ আনা হয়েছে সাবেক নেতা মহিন্দা রাজাপাকসের বড় ছেলে নমলের বিরুদ্ধে।

তিনি বলেন, আরো দুই এমপিকে গ্রেপ্তার করা হয়েছে। বিক্ষোভের পর থেকে পুলিশ মোট ২৮ জনকে গ্রেপ্তার করেছে।

সামাজিক মিডিয়ায় প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যায়, নমল ভারতবিরোধী স্লোগান দিচ্ছেন। তিনি কলম্বো থেকে ২৪০ কিলোমিটার দূরে অবস্থিত হাম্বানতোতায় ভারতীয় কনস্যুলেটের দিকে মিছিলে নেতৃত্ব দিচ্ছেন।

নমল অভিযোগ করছেন, তার পিতার নামে থাকা বিমানবন্দরটি ভারতীয় একটি কোম্পানির কাছে পানির দরে বিক্রি করে দেয়া হচ্ছে।

মাত্তালা রাজাপাকসে বিমানবন্দরটি ২১০ মিলিয়ন ডলারে বিক্রি করা হচ্ছে বলে অভিযোগ করা হচ্ছে। তবে সরকার এই অভিযোগ অস্বীকার করেছে। অবশ্য শ্রীলঙ্কা সরকার বলছে, ভারতীয় কোম্পানিগুলো বাণিজ্যিক ভিত্তিতে ব্যবহারের জন্য বিমানবন্দরটির প্রতি আগ্রহ দেখাচ্ছে।

বিমানবন্দরটি রাজাপাকসের নির্বাচনী এলাকা হাম্বানতোতায় অবস্থিত। চীনা ঋণে এটি নির্মাণ করা হয়েছিল। তবে দীর্ঘ দিন ধরে এটি ক্রমাগত লোকসান দিয়ে চলেছে। এটি বিশ্বের সবচেয়ে কম ব্যবহৃত বিমানবন্দর। দিনে মাত্র একটি ফ্লাইট পরিচালিত হয় এখান থেকে।

চীনা একটি কোম্পানির কাছে হাম্বানতোতা সমুদ্রবন্দরের বেশির ভাগ শেয়ার বিক্রি করার পর শ্রীলঙ্কা সরকার বিমানবন্দরটিও বিক্রির পরিকল্পনা করে।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

সম্রাট শাহজাহানের তাজমহলকে নিয়ে বিতর্কিত বিজেপি এমপির মন্তব্যে বিশ্বজুড়ে ক্ষোভ

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএননয়া দিল্লি: ভারতে বিতর্কিত এক রাজনীতিক তাজমহলকে ‘ভারতীয় সংস্কৃতির কলঙ্ক’ বলে উল্লে . . . বিস্তারিত

রোহিঙ্গা নিপীড়নের সাথে মিল পাচ্ছে ‘ফোর-কাট নীতির শিকার’ কারেন নৃ-গোষ্ঠীও

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএননাইপেদো: মায়ানমারের সবচেয়ে বড় ‘সশস্ত্র গেরিলা’ সংগঠন কারেন ন্যাশনাল ইউনিয়ন বা ক . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com