অনলাইনে ইসলাম বিষয়ে শিক্ষা দেওয়ায় চীনে মুসলিম সংখ্যালঘুর কারাদণ্ড

১৪ সেপ্টেম্বর,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
বেইজিং: ইসলাম সম্পর্কে মানুষকে শিক্ষা দিতে অনলাইন ডিসকাশন গ্রুপ গঠন করায় মুসলিম সংখ্যালঘু সম্প্রদায়ের একজন সদস্যকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে চীন।

কারাদণ্ডপ্রাপ্ত ওই সংখ্যালঘু মুসলিমের নাম হুয়াং শেইক (৪৯)। তিনি ‘হুই’ সংখ্যালঘু জাতিগোষ্ঠীর সদস্য।

চীনের বিচার বিভাগ অনলাইনের তথ্যনুযায়ী, ইসলাম সম্পর্কে শিক্ষা দিতে ম্যাসেজিং অ্যাপ ‘ইউচ্যাট’ এর মাধ্যমে একটি ডিসকাশন গ্রুপ গঠন করায় হুয়াং শেইক (৪৯) নামে ওই মুসলিমকে ২০১৬ সালে জিনজিয়াং প্রদেশ থেকে আটক করা হয়।

আরেকটি উইচ্যাট আলোচনা গ্রুপের মাধ্যমে হুয়াং ইসলামের পবিত্র গ্রন্থ কোরআন সম্পর্কে শিক্ষা দিতেন। প্রতিটি গ্রুপে ১০০ জনেরও বেশি অনুসারী ছিল বলে ওয়েবসাইটটি বলেছে।

ওয়েবসাইটটিতে দাবি করা হয়, ডিসকাশন গ্রুপটি ‘সাধারণ ধর্মীয় কার্যকলাপে ব্যাঘাত ঘটায়’ এবং ধর্মীয় আলোচনার জন্য ইন্টারনেট ব্যবহার করে আইন ভঙ্গ করেছে।

জিনজিয়াং প্রদেশে নাটকীয়ভাবে নজরদারি ও পুলিশি পাহারা বৃদ্ধি করেছে চীনা কর্তৃপক্ষ।

চীনে ২০ মিলিয়নেরও বেশি মুসলমান রয়েছে। তাদের মধ্য উল্লেখযোগ্য হচ্ছে উইঘুর, হুই এবং অন্যান্য জাতিগত সংখ্যালঘুরা।

চীনে প্রায় ১০.৬ মিলিয়ন হুই সদস্য রয়েছে। এসব মুসলিম বাসিন্দাদের বংশধররা এবং চীনাদের মধ্য যারা ইসলাম গ্রহণ করেছে দীর্ঘদিন ধরে তারা ‘হান’ জাতির নিপীড়ন সহ্য করে আসছে। চীনের ১.৩৭ বিলিয়ন জনসংখ্যার মধ্য ৯০ শতাংশই হান জাতি গোষ্ঠীর।

সূত্র: সিবিএস নিউজ ডটকম

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

কাবুলে ন্যাটোর গাড়িবহরে বোমা হামলা

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনকাবুল: আফগান রাজধানী কাবুলের পশ্চিমাঞ্চলে রোববার বোমা হামলা চালানো হয়েছে। এতে কি পরিমাণ হতাহত হ . . . বিস্তারিত

‘সন্তানদের সামনেই আমাকে ধর্ষণ করে বার্মিজ সেনারা’

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: ৩০ বছর বয়সী রোহিঙ্গা নারী শামিলা তার কন্যাকে শক্ত করে জড়িয়ে ধরে বর্ণনা করছিলেন কিভাবে মায়ানমারে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com